২০তম গ্র‍্যান্ডস্ল্যাম জয় ফেদেরারের : আবেগে কাঁদলেন, কাঁদালেনও

0

স্পোর্টস ডেস্ক, টিডিএন বাংলা : মঞ্চ প্রস্তুতই ছিল তার জন্য। মেলবোর্নের রড লেভার এরেনাও যেন একটি ইতিহাসে স্বাক্ষী হওয়ার উদগ্রা বাসনা নিয়ে রবিবার সকাল থেকে অপেক্ষায় ছিল। একে একে সব প্রতিদ্বন্দ্বী তো আগেই ঝরে পড়েছিল রজার ফেদেরারের পথ থেকে। সামনে বাকি ছিল শুধু ক্রোয়েশিয়ান তারকা মারিন চিলিচ।


প্রতিপক্ষের চেয়ে তিনি বয়সে বছর সাতেকের বড়। কিন্তু রজার ফেদেরারের কাছে বয়স তো নিছকই এক সংখ্যা। মেলবোর্নের ক্রমেই বাড়তে থাকা তাপমাত্রায় বাড়ল তার গ্র‍্যান্ডস্ল্যাম সংখ্যাটাও। ৩৬ বছর বয়সে এসে সুইস মায়েস্ত্রো খেললেন রেকর্ড ৩০তম ফাইনাল, জিতলেন আরেকটা রেকর্ড ২০তম গ্র‍্যান্ডস্ল্যাম। উত্তপ্ত আবহাওয়ায় ফেদেরার থাকলেন শান্ত, ক্রোয়েশিয়ান মারিন চিলিচকে হারালেন ৬-২, ৬-৭ (৫-৭), ৬-৩, ৩-৬, ৬-১ সেটে।

রড লেভার এরেনায় শুরু থেকেই ছিল ৩৬ বছরের রজারের আধিপত্য। প্রথম সেটে চিলিচকে ৬-২ উড়িয়ে দেন বিশ্বের দুই নম্বর এই সুইস তারকা। পরের সেটে রুদ্ধশ্বাস লড়াই করে ম্যাচে ফেরেন ক্রোয়েশিয়ান খেলোয়াড়। টাইব্রেকারে দ্বিতীয় সেট জিতে ১-১ করে চিলিচ; কিন্তু তৃতীয় সেটে ফের রজারের আধিপত্য। ৬-৩ ব্যবধানে সেট জিতে নেন গতবারের চ্যাম্পিয়ন।


কিন্তু চতুর্থ সেটটা মোটেই ফেদেরার সুলভ ছিল না। দু’বার ফেডেক্সের সার্বিস ব্রেক করেন চিলিচ। রজারকে দাঁড় করিয়ে রেখে ৬-৩ ব্যবধানে উল্টো সেট জিতে নেন ২৯ বছরের ক্রোয়েশিয়ান তারকা৷ তবে গেম ডিসাইডার পঞ্চম সেটে (৬-১) নিজের জাত চিনিয়ে ম্যাচ জিতে নেন ফেদেরাই। সে সঙ্গে রজার প্রমাণ করলেন ৩৫ পার হয়ে গেলেও গ্র্যান্ড স্ল্যাম জেতা যায়।


প্রথম সেটে আধিপত্য দেখে মনে হয়েছিল সরাসরি সেটে ম্যাচ জিতে নেবেন রজার; কিন্তু চিলিচের লড়াকু মনোভাবে জয় বিলম্বিত সুইস তারকার। ২০০৭-এর পর গত বছর অস্ট্রেলিয়ান ওপেন জিতে ১০ বছরের খরা কাটিয়েছিলেন ফেডেক্স। পাঁচ সেটের লড়াইয়ে নাদালকে হারিয়ে পিট সাম্প্রাসের ১৭টি গ্র্যান্ড স্ল্যাম টপকে রেকর্ডের পাতায় এককভাবে নাম লিখে রাখেন রজার৷ এরপর উইম্বলডনে এই চিলিচকে হারিয়ে ১৯তম গ্র্যান্ড স্ল্যাম জিতেছিলেন তিনি। এবার ২০১৮ অস্ট্রেলিয়ান ওপেন জিতে বিশ্বের প্রথম খেলোয়াড় হিসেবে ২০টি গ্র্যান্ড স্ল্যামের মালিক হলেন ফেদেরার।

কান্না আটকাতে পারেননি ফেদেরার, রড লেভার অ্যারেনায় আবেগ ছুঁয়ে গিয়েছে নিশ্চয়ই আরও অনেককেই। সে আবেগটা যদি আপনার ওপরও এসে ভর করে, আপনি জানবেন, আপনি সৌভাগ্যবান। ফেদেরার যে আজও চমৎকার, ফেদেরার যে চমক দিতে পারেন এখনও! আর আপনি সাক্ষী সেটার।

ফেড এক্সপ্রেসের যাত্রা চলছে, যাতে চেপে অদ্ভুত এক আবেগোযাত্রায় ছুটে চলেছি আমরাও, ছুটে চলেছেন আপনিও!