কোহলি, কুলদীপ, চহেল ঝড়ে কুপোকাত দক্ষিন আফ্রিকা, তৃতীয় ম্যাচেও বড় জয় টিম ইন্ডিয়ার

0

স্পোর্টস ডেস্ক, টিডিএন বাংলা : প্রথমে অধিনায়ক বিরাট কোহলির লড়াকু শতরান (অপরাজিত ১৬০) এবং শিখর ধাওয়ানের অর্ধশতরানে (৭৬) রানের পাহাড় গড়েছিল টিম ইন্ডিয়া। এখান থেকেই জয় প্রায় সুনিশ্চিত হয়ে গিয়েছিল কোহলিদের। এর পরে ইউজবেন্দ্র চহেল ও কুলদীপ যাদবের স্পিন ঝড়ে তৃতীয় একদিনের ম্যাচে কার্যত উড়ে গেল দক্ষিন আফ্রিকা। এইডেন মাক্রামদের হারিয়ে সিরিজে ৩-০ এগিয়ে গেল বিরাট কোহলির দল। এই জয়ের সুবাদে ভারত ৬ ম্যাচের একদিনের সিরিজে ৩-০ ব্যবধানে এগিয়ে থাকল। আর একটি ম্যাচ জিতলেই প্রথমবার দক্ষিণ আফ্রিকার মাটিতে ওয়ানডে সিরিজ জিতে ফিরবে ভারত।

কেপটাউনে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ৬ উইকেট হারিয়ে ৩০৩ রান সংগ্রহ করে টিম ইন্ডিয়া। ১৫৯ বলে অপরাজিত ১৬০ রানের দুরন্ত ইনিংস খেলেন কোহলি। শিখর ধাওয়ান করেন ৭৬ রান। প্রোটিয়াদের পক্ষে ২টি উইকেট নেন জেপি ডুমিনি। জবাব দিতে নেমে আগের ম্যাচের মতই যাচ্ছেতাই অবস্থা প্রোটিয়াদের। ৪০ ওভারেই তারা অলআউট ১৭৯ রানে। একাই লড়াই করার চেষ্টা করেন জেপি ডুমিনি। তিনি করেন সর্বোচ্চ ৫১ রান। তরুণ অধিনায়ক মার্করাম করেন ৩২ রান। ২৫ রান করেছেন ডেভিড মিলার।

সিরিজে আরও একবার অপ্রতিরোধ্য দেখা গেলো ভারতের রিস্ট স্পিনার জুটিকে। ইউজবেন্দ্র চাহাল এবং কেদার যাদব- এ দু’জনে মিলে ৪টি করে তুলে নেন প্রতিপক্ষের ৮টি উইকেট। ২ উইকেট নিয়েছেন জসপ্রিত বুমরাহ। বিরাট কোহলির এমন এক সেঞ্চুরি এবং বিশাল ইনিংসের পর ভারত হারতে পারে এমন চিন্তা করাটাই ছিল বোকামি। তবে, দ্বিতীয় ম্যাচের মত তৃতীয় ম্যাচে এসেও যে এভাবে স্বাগতিক দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানরা ভেঙে পড়বে তা ছিল সত্যিই ভাবনার অতীত।