অধিনায়কত্ব ছাড়লেন ক্যাপ্টেন কুল মাহি

0
BIRMINGHAM, ENGLAND - SEPTEMBER 02: Mahendra Singh Dhoni of India ahead the 4th Royal London One Day International match between England and India at Edgbaston on September 2, 2014 in Birmingham, England. (Photo by Gareth Copley/Getty Images)

স্পোর্টস ডেস্ক, টিডিএন বাংলা : ভারতীয় ক্রিকেটের সফলতম অধিনায়কদের মধ্যে একজন। যার নাম বাংলার দাদার পরেই আসে। তার তুলনা হয় কপিল দেব, আজহারউদ্দীন,  সৌরভের মত অধিনায়কদেরর সঙ্গে। হ্যা ঠিক ধরেছেন মহেন্দ্র সিং ধোনি। টেস্ট ক্রিকেটকে চিরবিদায় জানানোর পর এইবার টি২০ এবং ওয়ানডে ক্রিকেটের অধিনায়কত্ব ছাড়লেন, যদিও তিনি খেলা ছাড়ছেন না।
ইংল্যান্ডের বিরুদ্ধে অনুষ্ঠিত হতে যাওয়া ওয়ানডে এবং টি২০ ম্যাচে তিনি খেলবেন। ধোনি ভারতের হয়ে ১৯১টি ম্যাচে অধিনায়কত্ব করেছেন, যার মধ্যে ১০৪টি ম্যাচে জয়ী হয়েছে ভারত। ধোনির অধিনায়কত্বে ভারতীয় দল ৬০% বেশী ম্যাচে জয় পেয়েছে। ধোনির অধিনায়কত্বেই দ্বিতীয়বার বিশ্বকাপ জিতেছে ভারত। প্রথম টি২০ বিশ্বকাপ জয়েও অধিনায়ক ছিলেন তিনি।
ধোনির প্রশংসায় পঞ্চমুখ কপিল দেব বলেন, “ধোনি খুবই সফল একজন অধিনায়ক। তার অধিনায়কত্বে ভারত প্রচুর উপলব্ধি গ্রহন করতে পেরেছে।” তিনি আরো বলেন, “এটা তার নিজস্ব সিদ্ধান্ত এবং নতুন খেলোয়াড়দের সুযোগ দেওয়ার জন্যই তিনি এমন সিদ্ধান্ত নিয়েছেন।”
ধোনির এহেন সিদ্ধান্তে অবাক ক্রিকেট বিশ্ব। বিশ্ব ইতিহাসে এমন শান্ত মেজাজের অধিনায়ক বিরল। ধোনির অধিনায়কত্ব থেকে সরে যাওয়া ভারতের জন্য কতটা ক্ষতিসাধন হবে সেটা সময়ই বলবে।

tdn_bangla_ads