নিদাহাস ট্রফির ফাইনাল নিয়ে উচ্ছসিত বাংলাদেশ, বাঘ মেরে ট্রফি তুলবে রোহিতরা?

0

স্পোর্টস ডেস্ক, টিডিএন বাংলা : নিদাহাস ট্রফির ফাইনালে আজ বাংলাদেশের সাথে রোহিতদের ম্যাচটিতে উত্তেজনার পারদ যে তুঙ্গে চড়বে- তা বলার অপেক্ষা রাখে না। তবে সব কিছুই নির্ভর করছে আবহাওয়ার ওপর! কারণ চলতি মাসে বেশ কয়েকবারই কলম্বোতে বৃষ্টি হানা দিয়েছে। ফলে কিছুটা বাধাগ্রস্ত হয়েছে ম্যাচ। আজ ফাইনালেও নাকি আশঙ্কা আছে বৃষ্টি ঝরার। দেশটির আবহাওয়া অফিস এমনটাই জানাচ্ছে।

শ্রীলঙ্কার আবহাওয়া নিয়ন্ত্রকরা জানিয়েছিলেন আজ বৃষ্টি হতে পারে কলম্বোয়। তবে ঝড়ো বৃষ্টি না হওয়ার সম্ভাবনাই প্রবল। আর যদি সকালে বা দুপুরে বৃষ্টি না হয়, তবে বৃষ্টির আগমন ঘটতে পারে সন্ধ্যায়, অর্থাৎ ম্যাচ চলাকালে। তবে সেই সম্ভাবনাও খুব কম। আর যদি বৃষ্টি হানা দেয়ই। তাহলে ম্যাচের ফলাফল কী হবে? ফাইনাল ম্যাচের জন্য কোনো রিজার্ভ ডে রাখেনি কর্তৃপক্ষ। ফলে বৃষ্টি হলে প্রথম চেষ্টা হবে কার্টেল ওভারে খেলা। যদিও সেটাও সম্ভব না হয়, তাহলে চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে বাংলাদেশ-ভারত দুই দলকেই। একই ফল হবে যদি ম্যাচটি টাই-ও হয়।

বাংলাদেশ ২০১৬ সালে ভারতের বিপক্ষে এশিয়া কাপ টি-টোয়েন্টির ফাইনালে মুখোমুখি হয়েছিল। সেবার ৮ উইকেটে হেরে গিয়েছিল মাশরাফি বিন মর্তুজার দল। চলতি ত্রিদেশীয় টি-টোয়েন্টি টুর্নামেন্টেও ভারতের বিপক্ষে জয় পায়নি বাংলাদেশ। প্রথম ম্যাচে ভারতের সাথে ৬ উইকেটে ও দ্বিতীয় দেখায় ১৭ রানে হেরে যায় বাংলাদেশ। ২০১৫ সালের দ্বিপক্ষীয় ওয়ানডে সিরিজের পর আর ভারতের বিপক্ষে জয় পায়নি বাংলাদেশ।

এখন পর্যন্ত, দ্বিপক্ষীয় সিরিজ বাদে কোনো সিরিজ বা টুর্নামেন্টের ফাইনাল ম্যাচে জয় পায়নি বাংলাদেশ। ২০০৯ সালে ঢাকায় বাংলাদেশ, জিম্বাবুয়ে এবং শ্রীলঙ্কার মধ্যে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে শ্রীলঙ্কার কাছে ২ উইকেটে হেরে যায় বাংলাদেশ। ২০১২ সালে এশিয়া কাপ ফাইনালে পাকিস্তানের সাথে ২ রানে হারে বাংলাদেশ। ২০১৬ সালের এশিয়া কাপ ফাইনালে ভারত ৮ উইকেটে পরাজিত করে বাংলাদেশকে। সর্বশেষ বাংলাদেশ, জিম্বাবুয়ে এবং শ্রীলঙ্কার মধ্যে ত্রিদেশীয় সিরিজে লঙ্কানদের কাছেও ৭৯ রানে হেরে যায় বাংলাদেশ।