অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্ব চ্যাম্পিয়ন ভারত

0

স্পোর্টস ডেস্ক, টিডিএন বাংলা : অস্ট্রেলিয়াকে হারিয়ে চতুর্থবার অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয় করল টিম ইন্ডিয়া। ফাইনালে অস্ট্রেলিয়ার দেয়া ২১৬ রানের জবাবে ব্যাট করতে নেমে মনজোৎ কারলার সেঞ্চুরিতে ২ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় ভারতীয় দল। আর এতে ৮ উইকেটের জয় পায় পৃথভী শাহ’র দল।


টসে জিতে ব্যাট করতে নেমে দলীয় ৩২ রানের মাথায় ওপেনার ম্যাক্স ব্রায়ান্টকে হারায় তারা। ইশান পোরেলের বলে আউট হওয়ার আগে ১৪ রান করেন এই ব্যাটসম্যান। ২৯ বলে ২৮ রান করে সাজঘরে ফেরেন আরেক ওপেনার জ্যাক এডওয়ার্ডসও। দলীয় ৫৯ রানে ব্যক্তিগত ১৩ রানে অধিনায়ক জেসন আউট হয়ে মাঠ ছাড়লে কিছুটা বিপাকে পড়ে অস্ট্রেলিয়া।

চতুর্থ উইকেটে পরাম উপলকে সঙ্গে নিয়ে ৭৫ রানের জুটি গড়েন জনাথন মেরলো। তবে ব্যক্তিগত ৪৩ রানে সাজঘরে ফেরেন উপল। আর পঞ্চম উইকেটে আবারও ম্যাকসুইনিকে ৪৯ রানের জুটি গড়েন জনাথন মেরলো। ব্যক্তিগত ২৩ রানে ম্যাকসুইনি ফিরে গেলে আবার বিপর্যয়ে পড়ে অস্ট্রেলিয়া।

এরপর দলীয় ২১২ রানের মাথায় মেরলো আউট হলে আর বেশি দূর এগুতে পারেনি তারা। সাজঘরে ফেরার আগে মেরলোর ব্যাট থেকে আসে ৭৬ রান। শেষ দিকে আর কেউ দাঁড়াতে না পারলে ২১৬ রানে গুটিয়ে যায় অস্ট্রেলিয়া। ভারতের হয়ে ২টি করে উইকেট নিয়েছেন পোরেল, শিভা সিং ও নাগরকটি।

২১৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে মনজোৎ কারলার অপরাজিত ১০১ রানের ইনিংসের ওপর দাঁড়িয়ে ৬৭ বল বাকি থাকতেই ম্যাচটা জিতে যায় ভারতীয় অনূর্ধ্ব-১৯ দল। সুবনাম গিল করেছেন ৩১ আর হার্দিক দেসাইয়ের ব্যাট থেকে এসেছে ৪৭ রান।

এর আগে ২০০০ সালে প্রথম শিরোপার স্বাদ পেয়েছিল ভারতীয় দল। এরপর ২০০৮ ও ২০১২ সালে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছিল দল। আর অস্ট্রেলিয়া ১৯৯৮ সালে প্রথম যুব বিশ্বকাপের শিরোপা ঘরে তোলে। এরপর ২০০২ ও ২০১০ সালেও চ্যাম্পিয়ন হয়েছে তারা।