ইংরেজি মাধ্যম স্কুলগুলির চাপে বন্ধ হতে চলেছে ৭৫টি সরকারি বাংলা মাধ্যম স্কুল

0

টিডিএন বাংলা ডেস্ক : বিদ্যালয় আছে, নেই পড়ুয়া বন্ধ হতে চলেছে রাজ্যের রাজধানী কলকাতায় প্রায় ৭৫টি বিদ্যালয়। তবে বন্ধ কেন হচ্ছে প্রশ্ন জাগছে সকলের মনে। তবে কলকাতা শ রাজ্যের বিভিন্ন জেলায় যে ভাবে ইংরেজি মাধ্যমের স্কুল গুলি ব্যাঙের ছাতার মতো গজিয়ে উঠেছে তার ফল স্বরূপ বন্ধ হচ্ছে কলকাতা সহ রাজ্যের সরকারি বাংলা মাধ্যম স্কুল গুলো।

Advertisement
head_ads

হয়ে যাবার কারন হিসেবে স্কুল শিক্ষা দফতরের তরফ থেকে বলা হয়েছে কলকাতা সহ রাজ্যের বিভিন্ন জেলার স্কুলের ব্যাপারে স্কুল বন্ধের প্রক্রিয়া শুরু হয়ে গেছে। আর বলা হয়েছে যে, এলাকায় বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠান গুলিতে পড়ুয়াদের ভর্তি করা হচ্ছে যার কারণে সরকারি স্কুল গুলোতে দিন দিন পড়ুয়ার সংখ্যা কমে যাচ্ছে।

তবে জানা যায় কলকাতায় সমস্যাটা ব্যাপক আকার নিয়েছে। রাজ্যের অন্যত্র ছবিটা তুলনামূলকভাবে কম ভয়াবহ। শহরের রয়েছে কোনো কোনো স্কুলে রয়েছে তিন-চার জন ছাত্র আবার কোনো কোনো স্কুলে ছাত্র নেই বললেই চলে। শিক্ষকরা সময়ে স্কুল যায় আবার দিন ফুরোলেই শিক্ষরা বাড়ি ফিরে আসেন।

আনন্দ বাজারে পত্রিকায় প্রকাশিত “দফতর সূত্র খবর, আর্থিক ক্ষতি রুখতে ওই সমস্ত স্কুলকে পাকাপাকি ভাবে বন্ধ করার সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে সরকার। শিক্ষা দফতরের এক কর্তা জানান, বর্তমানে শহরে সরকার পোষিত স্কুলের সংখ্যা ৫৩২। সেখান থেকে কমে হচ্ছে ৪৫৭। যে হারে পড়ুয়ার সংখ্যা কমছে, তার জেরে আগামী বছরে শহরের আরও অন্তত ৫০টি স্কুলে তালা পড়তে পারে।”

বিকাশ ভবন সূত্রের খবর, ওই স্কুলগুলির ক্ষেত্রে প্রধান শিক্ষককে রেখে দিয়ে বাকি শিক্ষক-শিক্ষিকাদের ওই স্কুল বা বাড়ির কাছাকাছি এলাকায় যেখানে শূন্যপদ রয়েছে, সেখানে পাঠানো হচ্ছে। তার পরে পড়ুয়াদের অন্য স্কুলে ভর্তি করিয়ে বদলি করা হবে প্রধান শিক্ষককে।

head_ads