একগুচ্ছ দাবি নিয়ে কলকাতায় সভা করল রাজ্যের কয়েক হাজার আধার কর্মী

0

নিজস্ব সংবাদদাতা, টিডিএন বাংলা, কলকাতা : তীব্র অসন্তোষে ফুঁসছে রাজ্যের কর্মহীন আধার কর্মীরা।আধার রেগুলেটর সংস্থা ইউআইডিআই এর খামখেয়ালি সিদ্ধান্তের জেরে আধার নিয়ে যখন সাধারণ মানুষ চরম হয়রানির শিকার হচ্ছেন তখন কাজ হারিয়ে চরম ক্ষুব্ধ হয়ে উঠেছেন রাজ্যের কয়েক হাজার আধার কর্মী।

উল্লেখ্য চলতি বছরের ফেব্রুয়ারি মাসে মধ্যেই বিনা নোটিসে সারা দেশ জুড়ে অজস্র আধার এনরোলমেন্ট অফিস গুলিকে বন্ধ করে দেয় ইউআইডিআই। প্রচার করা হয় এখন থেকে নির্বাচিত ব্যাংক ও পোস্ট অফিস থেকে আধার এর কাজ মেটাতে পারবেন জনসাধারণ।
অন্যদিকে আধার এর কাজের প্রশিক্ষণ দেবার পাশাপাশি প্রয়োজনীয় মেশিন সরবরাহ করা হলেও আধার পরিষেবা দিচ্ছে না রাজ্যের অধিকাংশ পোস্ট অফিস। সরকারের প্রতিশ্রুতির সাথে কাজের মিল না হওয়ায় নাজেহাল হচ্ছেন জনগন।

কিন্তু ব্যাংকগুলোতে গিয়ে চরম হয়রানির মুখে পড়তে হচ্ছে জনগণকে। এমনটাই অভিযোগ। অপরদিকে যারা এতদিন জনগণকে সুষ্ঠুভাবে পরিষেবা দিয়ে আধারের কাজের সরকারি লক্ষমাত্রাকে পুর্ন করতে নিরলস পরিশ্রম করে এসেছে তারাও আজকে বঞ্চনার অভিযোগ তুলছে আধার কতৃপক্ষের বিরুদ্ধে।

শুধু ইউআইডিআই নয় তাঁরা অভিযোগ তুলেছেন সিএসসির বিরুদ্ধেও। কেন্দ্রীয় সরকারের তথ্য প্রযুক্তি বিভাগের অধীনস্ত সংস্থা সিএসসি এ গভ: সার্ভিসে ইন্ডিয়া লিমিটেড ও স্বনির্ভর হতে ইচ্ছুক শিক্ষিত বেকারদের সাথে প্রতারণা করেছে বলে অভিযোগ তাদের।

সিএসসির বিরুদ্ধে তারা অভিযোগ করেন, সিএসসি আইডি দেবার ক্ষেত্রে কোনো নিয়মনীতির তোয়াক্কা না করে মুড়ি মুরকির মতো আইডি বিলি করেছে। মঙ্গলবার কলকাতার ভারত সভা হল এ আয়োজিত সভায় এ নিয়ে ক্ষোভ উগরে দেন রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে আসা ভিএলইরা।

তাছাড়া বর্তমানে কিছু না জানিয়েই ভিএলইদের কাজ সেলফ হেল্প গ্রুপ গুলির হাতে তুলে দেবার ষড়যন্ত্র করছে। যার ফলে রাজ্যের কয়েক হাজার উদ্যোগী দক্ষ যুবক কাজ হারাবেন। তাদের দাবি, অবিলম্বে আধার সহ সকল সরকারি পরিষেবা তাদের হাতে ফিরিয়ে দিতে হবে।