এক দশক পরেও পূর্ণাঙ্গ রূপ পেল না লালগোলা-ডাকবাংলো কনফারেন্স হল

0

সাহেব আলি, টিডিএন বাংলা, লালগোলা: মুর্শিদাবাদের লালগোলা ডাকবাংলো। বহুল প্রচলিত এই নামের সঙ্গে জড়িয়ে আছে অনেক ইতিহাস। সময়ের হাত ধরে পরিবর্তন হয়েছে অনেক কিছুর। কিন্তু পরিবর্তন হয়নি এই ব্লকের প্রশাসনিক ভবন গুলির বেহাল দশা। অনেক আগে থেকেই এই টাউনকে পৌরসভা করা কথা উঠেছে কিন্তু কথা শুধু কথাতেই রয়ে গেছে।

রাজনৈতিক দিক থেকে দেখলে এই ব্লক থেকেই বর্তমান এমএলএ মাননীয় আবু হেনা নির্বাচিত হয়েছেন। কিন্তু ব্লকের উন্নয়নে তাঁর কোনো ভূমিকা নেই বলেই মনে করেন এলাকার একাংশ। অথচ এখানকার মানুষরা তাঁকে দীর্ঘদিন ধীরে জিতিয়ে আসছেন। সীমান্তবর্তী এই এলাকার মানুষ আর্থিক ভাবে অতটা সচ্ছল না হলেও সাংস্কৃতিক ভাবে পিছিয়ে নেই কোনো ভাবেই। প্রতিবছরই এই ব্লকে অনুষ্ঠিত হয় বই মেলা, চিত্র প্রদর্শনী, ফুলের মেলা, গান ইত্যাদি।


তামাদ্দুন শিল্পী গোষ্ঠীর হাত ধরে উঠে এসেছে অনেক শিল্পী। যারা ইতিমধ্যে কয়েকটি শর্ট ফিল্ম সহ গান ও নানান বিনোদনমূলক নাটিকা প্রকাশ করেছে। কিন্তু এত কিছুর পরেও এই ব্লকের মূল প্রাণ কেন্দ্র ডাকবাংলোকে সংশোধন করেনি প্রশাসন। একটি মাত্র দ্বিতল হল ঘর রয়েছে। কিন্তু তা এতটাই অস্বাস্থ্যকর যে সেখানে কোনো বড় ধরণের অনুষ্ঠানের কথা ভাবতেই পারে না এলাকাবাসী। অথচ দীর্ঘদিন আগে শুরু হয়েছিল বড়ো মাপের একটি হল ঘর। কিন্তু ঠিক কোন কারণে  আটকে রয়েছে কাজ তা আর কে ঠাওড়াতে পারছেন না।

এ নিয়ে এলাকার পঞ্চায়েত প্রধান শিরিন আক্তার টিডিএন বাংলাকে জানান, “আমরা বার বার বিষয়টি ঊর্দ্ধতন কর্তৃপক্ষের নজরে আনলেও প্রশাসনিক ভাবে কোনো সদর্থক উত্তর পাইনি।” সামনেই পঞ্চায়েত নির্বাচন। সুতারং স্থানীয় নেতানেত্রীগণ এ নিয়ে আওয়াজ তুলবে বলে মনে করছে এলাকাবাসী।