ডোমকলের প্রত্যন্ত গ্রাম থেকে কল্যাণীতে রাস্ট্রবিজ্ঞান বিভাগে দ্বিতীয় নুর আলম

0
নিজস্ব সংবাদদাতা , টিডিএন বাংলা, মুর্শিদাবাদ: মঙ্গলবার কল্যাণী বিশ্ববিদ্যালয়ের এ বছরের বিএ তৃতীয় বর্ষের ফল প্রকাশ হয়েছে। । সেখানে সবাই কে চমকিয়ে দিয়ে বিশ্ববিদ্যালয়ের রাস্ট্রবিজ্ঞান বিভাগে দ্বিতীয় স্থানে উঠে এসেছে মুর্শিদাবাদের ডোমকল থানার প্রত্যন্ত গ্রাম শাহবাজপুর-পঞ্চাননপুরের দরিদ্র কৃষি পরিবারের কৃতি সন্তান নুর আলম। পিতা হায়দার সেখ এলাকার একজন কৃষিজীবী মানুষ। নুর আলম পিতার সঙ্গে ছোট থেকেই মাঠে কাজ করে পড়া শুনা করে আসছে। এই ভাবে সে গ্রাম থেকে প্রাথমিক শিক্ষা লাভ করে ও পাশের গ্রাম থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক ভালো রেজাল্ট নিয়ে পাশ করে। অবশেষে সে ডোমকল কলেজে ২০১৫ সালে বিএতে ভর্তি হয় উচ্চ শিক্ষার আশা নিয়ে। পরিবারের অভাব অনটনের কারণে তাকে বাবার সাথে তাকে কৃষি কাজ করতে হতো। দিনে কৃষি কাজ করে রাতে বইয়ের পাতায় মনোযোগ দিত সে নিজের লক্ষ্যে পৌঁছানোর জন্য।
পরিশ্রমের ফল পেল সে। ২০১৮ সালে এসে জেলার তথা বিশ্ববিদ্যালয়ের কৃতি ছাত্রদের নামের জায়গায় স্থান করে নিল। এলাকার ছাত্র সমাজের কাছে অনুপ্রেরণার নাম হয়ে দাঁড়াল নুর আলম। আগামীতে তার মাস্টার ডিগ্রি করার ইচ্ছা বিশ্ববিদ্যালয়ে থেকে নিয়মিত ছাত্র হিসেবে কিন্তু তার দারিদ্রতার আতঙ্ক তার ইচ্ছায় বাধা সৃষ্টি করছে। কি ভাবে সে বাইরে থেকে মাসিক অর্থ ব্যায় করে পড়া শুনা করবে তা ভেবে পাচ্ছে না।
বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় স্থানাধিকারি নুর আলমকে সম্বর্ধনা জানালো ইসলামী ছাত্র সংগঠন এসআইও। সাহাবাজপুর ইউনিটের উদ্যোগে‍ সংবর্ধনা দেওয়া হয় কল‍্যানী ইউনিভার্সিটিতে রাষ্ট্রবিজ্ঞানে দ্বিতীয় স্থানাধিকারী এই কৃতীসন্তানকে। বাবা হায়দার সেখ ও মা রেহেনাবিবি এসআইও এর প্রতিনিধিদের বলেন, “আপনারা দোয়া করবেন, আমার ছেলে যেন তার স্বপ্ন পূরন করতে পারে।” এই প্রতিনিধি দলে ছিলেন ব্লক প্রেসিডেন্ট মাকবুল সেখ, ইউনিট প্রেসিডেন্ট রাকিবুল ইসলাম ও জেলা কমিটির সদস‍্য মো:সাহাবুদ্দিন মন্ডল প্রমূখ, শিশু শাখার সম্পাদক ইব্রাহিম মণ্ডল প্রমুখ।