ফরাক্কায় ক্লাবের উদ্যোগে অনুষ্ঠিত হল ব্লক স্তরীয় যুব সংসদ ও যোগ ব্যায়াম শিবির 

0

ইমরান সেখ, টিডিএন বাংলা, মুর্শিদাবাদ : নেহরু যুব কেন্দ্র- মুর্শিদাবাদ ও “লায়ন্স ক্লাব অফ ফারাক্কা সেবা ট্রাষ্ট” এর উদ্যোগে রবিবার অনুষ্ঠিত হল ব্লক স্তরীয় যুব সংসদ ও যোগ ব্যায়াম শিবির। ফারাক্কা ব্লকের নিকটে জাফরগঞ্জ এলাকার উদয় শিশু শিক্ষালয় স্কুলে অনুষ্ঠানটি সম্পন্ন হয়। অনুষ্ঠানের প্রথম প্রদর্শনী শুরু করে সংস্কৃতিক নাচ ও গান গেয়ে। তবে এই অনুষ্ঠানের মূল লক্ষ্য ছিল ইউথ পার্লামেন্ট সমন্ধে কিছু ধারনা দর্শকের কাছে তুলে ধরা ও ব্যায়াম সমন্ধে কিছু জানা।

এদিন  যুব সংসদে (ইউথ পার্লামেন্ট) অংশ গ্রহণ করেছিলো ফারাক্কা ব্লকের প্রফেসর সৈয়দ নুরুল হাসান কলেজের প্রথম বর্ষের পড়ুয়ারা। যারা ইতিমধ্যেই ২০১৭ সালে বহরমপুর কৃষ্ণনাথ কলেজ থেকে সেপ্টেম্বর মাসে ইউথ পার্লামেন্ট প্রতিযোগিতায় মুর্শিদাবাদে তৃতীয় তম পুরস্কার নিয়ে ফিরেছিলো। যুবসংসদ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফারাক্কা বিধানসভার বিধায়ক মইনুল হক, প্রফেসর সৈয়দ নুরুল হাসান কলেজের অধ্যাপক সুতাপা দপ্ত, কমল মিশ্র, তরুনময় দাস সহ অন্যান্য অতিথি অধ্যাপকরা।

এই ব্লক স্তরের যুব সংসদ শিবিরে সরকার দল ও তার বিরোধী দলের মধ্যে ব্যাপক তর্ক বিতর্ক দেখা যায়। এই অনুষ্ঠানে স্পিকারের ভূমিকা ও ক্ষমতা এবং মর্যাদা ঠিক সংসদের মতোই লক্ষ করা যায়। যিনি পক্ষ ও বিপক্ষ উভয় দলনেতাকে শান্ত করে সংসদ চালায়। ইউথ পার্লামেন্ট অনুষ্ঠানটিতে মোরসালিম সেখ, ইমরান সেখ,আয়েশা খাতুন, তনমই সরকার, গোলাপি খাতুন সহ অন্যান্য প্রতিযোগিরা জানাই, ‘আমরা গত বছর খুব কম সময়ের মধ্যে তৃতীয়তম পুরস্কার নিয়ে এসেছি কলেজে তবে এবার প্রথমতম পুরুস্কার নেওয়ার চেষ্টা চলছে আমাদের।’ তাছাড়া ব্যায়াম শিক্ষায় আকৃষ্টময় ব্যায়াম করে দেখায় নুরুল হাসান কলেজের ছাত্রী সাইদ সাবানা সাবনাম। সাইদ সাবানা সাবনাম টিডিএন বাংলাকে জানায়, ‘আমি ছোটো থেকেই ব্যয়াম করে অভ্যস্ত আর এই জন্যই আমাকে স্কুল থেকে নিয়ে কলেজে বিভিন্ন অনুষ্ঠানে ডাকা হয়।’ ব্যায়াম ও ইউথ পার্লামেন্ট প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের প্রত্যেকের হাতে সার্টিফিকেট তুলে দেওয়া হয়। যার ফলে আরও উৎসাহিত অংশ গ্রহণকারী ছাত্র ছাত্রীরা।