নানান কুচকাওয়াজের মধ্যে দিয়ে ডোমকলে পালিত ৬৯তম প্রজাতন্ত্র দিবস

0

কিবরিয়া আনসারী, টিডিএন বাংলা, মুর্শিদাবাদ: দেশজুড়ে মহা সমারহে পালিত হচ্ছে ৬৯তম প্রজাতন্ত্র দিবস। প্রতি বছরের মতো এবছরেও ডোমকল মহকুমা স্টেডিয়াম ময়দানে পালিত হল প্রজাতন্ত্র দিবস। এদিন মহকুমা শাসক ও মহকুমা পুলিশ আধিকারীক শহীদ বেদীতে মাল্যদান করেন। জাতীয় পতাকা উত্তোলন করেন মহকুমা শাসক তাহেরুজ্জামান।

এদিন মহকুমা স্তরের স্কুলগুলি প্যারেডে পা মেলায়। মহকুমা পুলিশের উদ্দ্যোগে উপস্থাপিত হয় হর্স ফায়ার। নারী পাচার, বাল্য বিবাহ, সেফ ড্রাইভ সেভ লাইফ ট্যাবলো থেকে শুরু করে, সরকারি বিভিন্ন প্রকল্পের ট্যাবলো এদিনের ময়দানে প্রদর্শিত হয়। ডোমকল পুলিশ, এনসিসি সহ ছাত্র ছাত্রীরা অংশ নেয় নানান কুচকাওয়াজে। এছাড়াও দেশাত্মবোধক সংঙ্গীত, নৃত্য প্রদর্শন, নাটক প্রভৃতি অনুষ্ঠানের মধ্যদিয়ে দিনটি পালিত হয়।

এদিন মহকুমা শাসক তাহেরুজ্জামান ভাষণ দিতে গিয়ে বলেন, ‘আজ ভারতবর্ষের ৬৯ তম প্রজাতন্ত্র দিবস আমরা পালন করছি। সবার মতো আমারও মনে কিছু প্রশ্ন উঁকি দেয়। আমরা কোথায় দাঁড়িয়ে আছি। গত ৬৮ বছরে আমরা অনেক এগিয়েছি কোনো সন্দেহ নেই। ভারতবর্ষ তার সার্বভৌমত্ব অক্ষুণ্য রেখেছে। আমাদের দেশ কৃষি, শিল্প, শিক্ষা, স্বাস্থ্য ও তথ্য প্রযুক্তিতে অনেক দূর এগিয়েছে।

তবুও বলতে হয় এখনও দেশে দারিদ্র, অপুস্টি, বেকার ও সন্ত্রাসবাদ রয়েছে। বিচ্ছিনতাবাদী ও সাম্প্রদায়িকতা শক্তি মাথা চাড়া দিচ্ছে। এসবের মোকাবিলা করতে তিনি সকলকে এগিয়ে আসার আহব্বান জানান। এদিন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহকুমা পুলিশ আধিকারিক মাকসুদ হাসান, বিডিও টিজি ভুটিয়া ও আশিশ কুমার রায়, উপ পৌরপিতা প্রদীপ চাকী, লালবাগের বিধায়িকা শাওনী সিংহ রায় প্রমুখ।