গ্রামের শিশুদের প্রতিভার বিকাশ সাধনে মুর্শিদাবাদের বাসুদেবপুরে শিশু কিশোর উৎসব

0
নিজস্ব সংবাদদাতা, টিডিএন বাংলা, মুর্শিদাবাদ  : গ্রামাঞ্চলের শিশুদের প্রতিভার বিকাশ সাধনে শিশুদের নিয়ে ক্রীড়া প্রতিযোগীতার আয়োজন করলো ছাত্র সংগঠন এসআইও। বৃহ:বার মুর্শিদাবাদে সামশেরগঞ্জের বাসুদেবপুর লোহরপুর ঈদগাহ ময়দানে আয়োজিত এই ক্রীড়া প্রতিযোগীতায় অঞ্চলের প্রায় চারটি গ্রাম থেকে শিশুরা অংশগ্রহণ করেন। খেলাকে কেন্দ্র করে এলাকায় উদ্দীপনা ছিলো চরমে।
          প্রথম শ্রেণি থেকে অস্টম শ্রেণীর  শিশুদের জন্য এখানে ১০০ মিটার দৌড় প্রতিযোগীতা, অঙ্ক দৌড়, ব্যাঙ লাফ, উইকেট থ্রো, বিস্কুট দৌড়, ডাঙা পুকুর, বল কালেক্ট,মোরগ লড়াই, যেমন খুশি তেমন সাজো প্রভৃতি খেলার ব্যবস্থা করা হয়। এদিন উপস্থিত ছিলেন  সংগঠনের মুর্শিদাবাদ জেলা শিক্ষা সম্পাদক মো: আব্দুল কারিম, বাসুদেবপুর অঞ্চল সভাপতি আসরাজুল হক, সম্পাদক সাহাদাত হোসেন, কিশোর অঙ্কন সম্পাদক সামাউল মোমিন, শিক্ষক আবু কাতাদাহ, আব্দুল লতিফ  প্রমুখ।
      প্রার্থনার মধ্য দিয়ে শুরু হয় এই ক্রীড়া প্রতিযোগীতা। খেলার লক্ষ উদ্দেশ্য সম্পর্কে বলতে গিয়ে বাসুদেবপুর শাখার সভাপতি আসরাজুল হক বলেন, শিশুরাই দেশের ভবিষ্যৎ। শিশুদের ছোট থেকেই ভালোভাবে গড়ে তুলতে পারলে আগামী দিনে দেশ সামনের দিকে এগিয়ে যাবে। তাই শিশুদের দেশের উপযুক্ত নাগরিক হিসাবে গড়ে তুলার লক্ষে প্রতিবছরের মতো এবারও শিশু কিশোর উৎসবের আয়োজন করা হয়েছে। অন্যদিকে শিশু কিশোর দের সামনে বক্তব্য রাখতে গিয়ে জেলা শিক্ষা সম্পাদক মো: আব্দুল কারিম বলেন, গ্রামীন এলাকার ছাত্রছাত্রীদের প্রতিভা থাকলেও বিকশিত হওয়ার সুযোগ থাকে না। বিকাশের উপযুক্ত জায়গা না পাওয়ায় সেই প্রতিভা গুলো অকালে ঝড়ে যায়। তাই এস.আই.ও গ্রামাঞ্চলের ছেলেদের প্রতিভার বিকাশ সাধনের লক্ষে এই ক্রীড়া প্রতিযোগীতার আয়োজন করে। প্রথমে ইউনিট লেভেলে খেলা হওয়ার পরে সেখানে যারা প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করেছিলো তাদের কে নিয়ে অঞ্চল পর্যায়ে খেলার আয়োজন করা হয়।
        প্রতিযোগীতায় প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানাধীকারীদের পুরস্কৃত করা হয়।