মিলটন মন্ডল, টিডিএন বাংলা,কলকাতা: পশ্চিমবঙ্গের স্থানীয় সরকার গঠনের মূল ভিত্তিই হলো ত্রিস্তরীয়-পঞ্চায়েত রাজ ব্যবস্থা। এই পঞ্চায়েত নির্বাচন সাধারণত মে মাসেই  দেখতে অভ্যস্ত বাংলা। এদিকে এবছর ১৫ মে অথবা ১৬ মে সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের পবিত্র রমজান মাস শুরু হতে পারে।
রমজান মাসের মধ্যে ভোট করতে গেলে মুসলমান ভোট কর্মী, রাজনৈতিক দলের প্রার্থী আর ভোটার – সকলেরই ধর্মাচরণে বিঘ্ন ঘটবে। এমনটাই মনে করছে সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের বেশ কয়েকটি সংগঠন।

এদিকে ত্রিস্তরীয়-পঞ্চায়েত আসন সংরক্ষনের যে বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে, তাতে দুটি গোষ্ঠীকেই ওবিসি হিসেবে চিহ্নিত করা হয়েছে। এরফলে মূলতঃ ওবিসি এ হিসেবে চিহ্নিত সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষ বঞ্চিত হবে বলে দাবি করেন সারা বাংলা সংখ্যালঘু যুব ফেডারেশনের  রাজ্য সাধারণ সম্পাদক মুহাম্মদ কামরুজ্জামান।
বুধবার তিনি রাজ্য নির্বাচন কমিশনারের সঙ্গে দেখা করে পবিত্র রমজান মাসে ভোট না করার আবেদন করেন। সেই সাথে ওবিসি সংরক্ষিত আসনে ওবিসি এ-বি ভাগের আর্জি জানিয়ে ডেপুটেশন জমা দেন।

রাজ্য নির্বাচন কমিশনার অমরেন্দ্র কুমার সিং স্মারকলিপি জমা নিয়েছেন। কমিশনার রমজান মাসে মুসলমানদের অসুবিধার কথা ভেবে যাতে রমজানে ভোট অনুষ্ঠিত না হয় তার সবরকম ব্যবস্থা করার আশ্বাস দিয়েছেন বলে টিডিএন বাংলাকে জানিয়েছেন সারা বাংলা সংখ্যালঘু যুব ফেডারেশনের রাজ্য সম্পাদক মুহাম্মদ কামারুজ্জামান।