নির্বাচন কমিশনের বাড়ী বাড়ী সমীক্ষা কর্মসূচী ২০১৮ শুরু এমাসেই

0

হামিম হোসেন মণ্ডল, টিডিএন বাংলা, মুর্শিদাবাদ: সারা দেশের সঙ্গে মুর্শিদাবাদ জেলায়‌ও ইলেকশন কমিশনের প্রতিনিধিরা বাড়ী বাড়ী গিয়ে সমীক্ষা কর্মসূচী ২০১৮ চালাবে এমাসেই। কমিশনের বুথ লেভেল আধিকারিকরা এই কাজ চালাবেন। সমীক্ষা চলবে ১১ জুন থেকে ৩০ জুন পর্যন্ত। তথ্য সংগ্রহ করে দায়িত্বপ্রাপ্ত আধিকারিকরা বিএল‌ও রেজিষ্টার খাতায় তা লিপিবদ্ধ করবেন।

তথ্য সংগ্রহের মধ্যে রয়েছে ভোটার তালিকায় লিপিবদ্ধ পরিবারের সদস্যের বিবরন, ভোটার তালিকায় যে সকল সদস্যদের নাম অন্তর্ভূক্ত হয়নি তার তালিকা, ১৮ বছর বয়স পূর্ণ হয়েছে অথচ এখনো ভোটার তালিকায় নাম নেই সে তথ্য, এস‌আর‌ইআর ২০১৯ এ যাঁদের ১৮বছর বয়স পূর্ণ হবে তাঁদের তথ্য সংগ্রহ, মৃত স্থানান্তরিত ও এক‌ই নাম একাধিক বার লিপিবদ্ধ হয়েছে এমন ভোটারের তালিকা, শারিরীক প্রতিবন্ধি ও প্রতিবন্ধির ধরন সহ ভোটারের তালিকা ইত্যাদি রেজিষ্টারে লিপিবদ্ধ করতে হবে বিএলও দের।

রোজার মাসে এই কাজ দেওয়ায় অসন্তোষ প্রকাশ করেছে মুসলিম কর্মীরা। ন‌ওদার আমতলার এক বিএল‌ও বলেন, আমি অবসরপ্রাপ্ত আর্মি, আমার স্ত্রীর অসুস্থার কারণে দায়িত্ব পরিবর্তন করে ৭বছর ধরে বিএ‌ল‌ওর কাজ করছি। বয়স ৬০বছর অতিক্রান্ত করেছে, এখন আর বাড়ী বাড়ী ঘুরে তথ্য সংগ্রহ কঠিন হয়ে পড়েছে। রোজা রেখে রমজানে এই প্রচণ্ড গরমে একাজ কষ্টকর হবে।