শিক্ষা ও আর্থসামাজিক উত্তরণের লক্ষে মহম্মদ বাজার সংহতি মহফিল

0

কৌশিক সালুই, টিডিএন বাংলা, বীরভূম : মহঃ বাজার সংহতি মহফিলের উদ্যোগে সংখ্যালঘু মুসলিম ও জনজাতি সমাজের শিক্ষা ও আর্থসামাজিক উত্তরণের দিক ও দিশা দেখানোর লক্ষ্যে জাতি, ধর্ম, বর্ণ , নির্বিশেষে এলাকার শুভবুদ্ধি সম্পন্ন ব্যক্তিবর্গ দের নিয়ে এক আলোচনা সভার আয়োজন করে।

বর্তমান সমাজে সংখ্যালঘু সম্প্রদায় যে ভাবে পিছিয়ে পড়েছে তাদের উন্নতি ও এগিয়ে যাওয়ার লক্ষ্যে নিয়ে যাওয়ার জন্যই সোহা লজে আজকের এই সভার আয়োজন করা হয়। মহঃ বাজার সংহতি মহফিলের পক্ষ থেকে সংখ্যালঘু মানুষদের উন্নয়নের জন্য ৮ টি কর্মসূচি গ্রহণ করেছেন।

সকল দুস্থ পরিবারের ছেলে মেয়েদের শিক্ষা এবং উচ্চ শিক্ষা প্রদানের আর্থিক সাহায্য প্রদান, দুঃস্থ বেকার যুবক-যুবতীদের ক্ষুদ্র ব্যবসায়ী আর্থিক সাহায্য করে সাবলম্বী করা, কন্যাদায়গ্রস্ত পরিবার ও দীর্ঘমেয়াদি চিকিৎসা পরিবারকে আর্থিক সাহায্য প্রদান করা, ব্যয়বহুল ও দীর্ঘমেয়াদি চিকিৎসায় বিপন্ন পরিবারকে আর্থিক সাহায্য প্রদান করা, দুস্থদের ভিক্ষাবৃত্তির অবসান ঘটিয়ে মাসিক ভাতার ব্যবস্থা করা, মাদ্রাসা শিক্ষার কারিগরি বৃত্তিমূলক শিক্ষার জন্য আর্থিক সহায়তা করা, উপেক্ষিত ও দুস্থ আলেম-উলেমাদের আর্থসামাজিক মানোন্নয়নে সহায়তা করা, এবং সর্বশেষ মাদ্রাসার দুস্থ ছাত্রছাত্রীদের এককালীন আর্থিক সাহায্য প্রদান করা ইত্যাদি।

আজকের এই আলোচনা সভায় উপস্থিত ছিলেন জনাব কমল খান, আলহাজ মোশারফ হোসেন খান, রাফিউল হক, শেখ সিরাজ, রুহুল আমিন, সৈয়দ শামসুল কালাম, সেখ নেহেরুল আলী, মহঃ সেলিম, মৌলানা কামরুজ্জামান,মৌলানা জামির উদ্দিন নূরী, আলহাজ আবুল আমিন, সেখ নৌসাদ আলি, সেখ সেরাফত সহ স্থানীয় শুভ বুদ্ধি সম্পন্ন মানুষ।