হরিহরপাড়ায় শিশু সুরক্ষা বিষয়ক সচেতনতা শিবির

0

কিবরিয়া আনসারী, টিডিএন বাংলা, হরিহরপাড়া: হরিহরপাড়ায় শিশু সুরক্ষা বিষয়ক সচেতনতা শিবিরের মাধ্যমে মহিলাদের সচেতন করলেন প্রশাসনিক কর্তারা। বাল্যবিবাহ, নারীপাচার, শিশু শ্রমিক বন্ধ করতে তৎপর মুর্শিদাবাদ জেলা প্রশাসন। এদিন হরিহরপাড়া রুকুনপুর গ্রাম পঞ্চায়েতে শিশু সুরক্ষা বিষয়ক সচেতনতা শিবির করল ‘দূরবীন’ নামে সেচ্ছাসেবী সংগঠন।

এদিন প্রশাসনিক কর্তারা গ্রামের মহিলাদের সাথে মত বিনিময় করেন। তাদের বোঝানো হয় বাল্যবিবাহের কুফল সম্পর্কে। প্রশাসনের কর্তারা মহিলাদের বলেন, মেয়েদের ভালো করে পড়াশোনা করান। বয়স হলে তবেই বিয়ে দেবেন। এছাড়াও এদিন পড়াশোনার জন্য সরকারের বিভিন্ন প্রকল্পের সুযোগ সুবিধার কথাও বলেন তারা। প্রায় ঘন্টা খানেক সময়ধরে মহিলাদের শিশু সুরক্ষা নিয়ে আলোচনা করেন প্রশাসনের কর্তারা।


সম্পাদক মোশারফ হোসেন টিডিএন বাংলাকে বলেন, শিশুরাই হলেন সমাজের উজ্জ্বল নক্ষত্র। শিশুদের সুরক্ষিত রাখা আমাদের নৈতিক দায়িত্ব। অল্প বয়সে শিশুদের কাজকর্মে নয় তাদের স্কুল মুখি করতে বাবা-মায়েদের আগ্রহী হতে হবে। অল্প বয়সে বিয়ে না দিয়ে তাদের সুশিক্ষায় শিক্ষিত করতে হবে। গ্রামের মহিলাদের বোঝানোর জন্য আমাদের এই সচেতনতা শিবির বলে জানান তিনি।

তিনি আরও বলেন, সব কাজ প্রশাসনের দ্বারা করা সম্ভব নয়। সমাজের সমস্ত স্তরের মানুষকে প্রশাসনের কাজে সাহায্য করতে হবে। তবেই বাল্যবিবাহ, নারীপাচার, শিশু শ্রম মুক্ত সমাজ গড়ে উঠবে। এদিনের সচেতনতা শিবিরে উপস্থিত ছিলেন, সম্পাদক মোশারোফ হোসেন, শিক্ষক শ্যামল মজুমদার, ব্লক আধিকারিক শ্যামসুন্দর বাবু প্রমুখ।