দেওয়ান আবদুল গণি কলেজের উদ্যোগে স্বাস্থ্য ও স্বাস্থ্য বিধি বিষয়ক শিবির

0

নিজস্ব সংবাদদাতা, টিডিএন বাংলা, হরিরামপুর : দক্ষিণ দিনাজপুর জেলার হরিরামপুর দেওয়ান আবদুল গণি কলেজের এনএসএস শাখার উদ্যোগে স্বাস্থ্য ও স্বাস্থ্য বিধি বিষয়ে দশ দিন ব্যাপী সচেতনতা শিবিরের সূচনা হয় শনিবার। কলেজের ন্যাশনাল সার্ভিস স্কিম (এনএসএস) এর দায়িত্ব প্রাপ্ত অধ্যাপক ড.মহম্মদ ইসমাইল ও অধ্যাপক মনিরুল ইসলাম এই শিবিরের আয়োজন করেন।

Advertisement
head_ads

উক্ত শিবিরে ১৫০টি স্বেচ্ছাসেবী সংগঠন অংশগ্রহণ করে। অনুষ্ঠানের শুভ সূচনা করেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক তপন কুমার বিশ্বাস। প্রধান অতিথি ও আলোচক হিসেবে উপস্থিত ছিলেন হরিরামপুর ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের বিএমওএইচ ডাঃ সৌভিক আলম। তিনি স্বাস্থ্য ও স্বাস্থ্য বিধি বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। হরিরামপুর ব্লকের স্বাস্থ্য বিষয়ক নানা পরিসংখ্যান তুলে ধরেন। সেই সঙ্গে এইচআইভি (এইডস) নিয়ে উদ্বেগ প্রকাশ করে তিনি জানান এই রোগের ভাইরাস ধরা পড়েছে আমাদের হাসপাতালে। শিবিরের লক্ষ্য ও উদ্দেশ্য ব্যাখ্যা করেন অধ্যাপক ড.মহম্মদ ইসমাইল। তিনি বলেন, বিভিন্ন স্বাস্থ্য কেন্দ্র, অঙ্গনওয়ারী কেন্দ্রের কর্মি দের সঙ্গে নিয়ে সাধারণ মানুষ দের সচেতন করা হয়েছে। খাদ্য ও পানীয় জল বাহিত জীবাণু ও রোগপ্রতিরোধ সম্পর্কে গ্রাম বাসীদের সচেতন করা হয়েছে। এছাড়া ও শিবির থেকে বর্জ্য পদার্থ বর্জন ও স্যানিটেশন সচেতনতা কর্মসূচি পালিত হবে বলেও তিনি জানান।

অনুষ্ঠান সঞ্চালনায় দায়িত্বে ছিলেন অধ্যাপক মনিরুল ইসলাম। উপস্থিত ছিলেন অধ্যাপক অনিরুদ্ধ মিত্র, অধ্যাপিকা রিমপা সাহা, অধ্যাপক বাবুলাল মুর্মূ, আবদুল আলিম সাফিলি প্রমুখ এবং প্রায় চারশো ছাত্রছাত্রী। আগামী ১৩ই ফেব্রুয়ারি পর্যন্ত শিবির চলবে বলে কলেজ সূত্রে জানা গেছে।

head_ads