আসামের মানুষের নাগরিকত্ব ফিরিয়ে দেওয়ার দাবীতে মানব বন্ধন ওয়েলফেয়ার ও ফ্র্যাটারনিটির

0

সালমা খাতুন, টিডিএন বাংলা, রাজারহাট : এনআরসি রিপোর্ট প্রকাশ করে অসমের ৪০ লক্ষ্য সাধারণ জনগণের নাগরিকত্ব ছিনিয়ে নিয়ে তাদের জীবন অনিশ্চয়তা ও নিরাপত্তাহীণতার দিকে ঠেলে দিয়েছে কেন্দ্রীয় সরকার। এই নীতির বিরোধীতা করে আজ রাজারহাট চৌমাথায় ওয়েলফেয়ার পার্টি এবং ফ্র্যাটারনিটি মুভমেন্ট রাজারহাট ব্লক এর পক্ষ্য থেকে মানব বন্ধন কর্মসূচির আয়োজন করা হয়।

কড়া ভাষায় সরকারের এহেন পদক্ষেপের সমালোচনা করা হয়।এদিন এই সভায় আওয়াজ ওঠে আসাম থেকে বাঙালীদের বিতরণ করা যাবেনা। তাদের নাগরীকত্ব বহাল রাখতে হবে। যে মানুষগুলির দেশ গঠনের ক্ষেত্রে গুরুত্বপূর্ন ভূমিকা ছিল তাদের নাম নাগরীক পঞ্জি থেকে বাদ দেওয়ায় সরকারের তীব্র নিন্দা জানান ফ্র্যাটারনিটির সাধারণ সম্পাদক আবু জাফর মোল্লা।

ওয়েলফেয়ার পার্টির রাজ্য সহ সভাপতি আব্দুল নঈম সাহেব বলেন, ভারতে ব্রিটিশ আমল থেকেই বাংলা ভাষাভাষীর মানুষ বাস করছে। আজ উগ্র জাতীয়তাবাদীদের সাথে হাত মিলিয়ে বিজেপি সরকার আসামের ৪০লক্ষ মানুষকে এনআরসি তালিকা থেকে বাদ দিয়েছে। এই মহামিলনের দেশে সরকার বিভিন্ন জাতির মধ্য যে বিভেদ সৃষ্টির চেষ্টা করছে তার বিরুদ্ধে বৃহত্তর গণ আন্দোলনের ডাক দেন ওয়েলফেয়ার পার্টির উত্তর ২৪ পরগণার নেতা সফিকুল ইসলাম সাহেব। ফ্র্যাটারনিটির রাজ্য সম্পাদক জুলফিক্কার আলি মোল্লা বলেন, স্বাধীনতার ৭১ বছর পরে আসামবাসীকে অবৈধ ঘোষণা করা হচ্ছে। অথচ এত বছর এরা ভোট দিয়ে আসছে। এদের ভোটে জেতা সরকারও কী তাহলে অবৈধ? এই প্রশ্নও করেন তিনি।

এদিনের মানব বন্ধনে ওয়েলফেয়ার পার্টি এবং ফ্র্যাটারনিটির দায়িত্বশীলরা ছাড়াও রাজারহাটের বিভিন্ন প্রান্ত থেকে বহু মানুষ যোগদান করেন।