মুর্শিদাবাদে বিশ্ববিদ্যালয়ের দাবি নিয়ে জঙ্গিপুরের বইমেলায় এসআইও’র অভিনব মানববন্ধন 

0

খাইরুল সেখ, টিডিএন বাংলা, মুর্শিদাবাদ : স্বাধীনতার সাত দশকের অধিক কাল অতিক্রম হওয়া সত্ত্বেও মুর্শিদাবাদে বিশ্ববিদ্যালয় গড়ে ওঠে নি। শিক্ষার জগৎ থেকে মুর্শিদাবাদ কে পিছিয়ে রাখার এই এক যেন চক্রান্ত। এই দীর্ঘ বঞ্চনার বিরুদ্ধে সোচ্চার হয়েছে এস.আই.ও মুর্শিদাবাদ জেলা শাখা। বিশ্ববিদ্যালয়ের দাবি নিয়ে শিক্ষামন্ত্রী কে ডেপুটেশন দেওয়া সত্ত্বেও সরকার সদার্থক কোন ভাবনা এখন পর্যন্ত গ্রহন করে নি। তাই ২০১৮ সালের প্রথম দিন থেকে আন্দোলন শুরু করেছে এস.আই.ও মুর্শিদাবাদ শাখা।

তারই অঙ্গ হিসাবে আজ বুধবার রঘুনাথগঞ্জ বইমেলায় শিক্ষা অনুরাগী দের মতামত ও দাবিকে শিক্ষিত মহলে আরও জোড়ালো করতে, নাগরিক সমাজকে সচেতন করতে, বিশ্ববিদ্যালয়ের দাবি কে জনসম্মুখে প্রচার করতে অভিনব মানববন্ধন করলো এই.আই.ও রঘুনাথগঞ্জ শাখা।

Advertisement
head_ads


গোটা বইমেলা জুড়ে একই বিশ্ববিদ্যালয়ের দাবি সম্বলিত ড্রেস পড়ে এই অভিনব মানববন্ধনে উপস্থিত হয়ে সংগঠনের মুর্শিদাবাদ জেলা মাদ্রাসা সম্পাদক আহমাদ আলি জানান, মুর্শিদাবাদ জেলায় প্রায় ৮০ লক্ষ মানুষ বসবাস করেন।  জনবহুল জেলায় স্বাধীনতার সওর বছর পরেও উচ্চ শিক্ষার জন্য আজও গড়ে তোলা হল না একটি বিশ্ববিদ্যালয়। প্রতিবছর জেলার হাজার  হাজার ছাএছাএী স্নাতক পাশ করে থাকে। জেলায় কোন বিশ্ববিদ্যালয় না থাকায় আর্থিক কারণে অধিকাংশ ছাএছাএী উচ্চ শিক্ষার স্বপ্ন মাঝপথে থমকে যায়। পিছিয়ে পড়া মুর্শিদাবাদ জেলার উচ্চ শিক্ষার জন্য অবিলম্বে বিশ্ববিদ্যালয় খোলার দাবিতে জেলাজুড়ে আন্দোলন করেছি। কিন্তু তার পরেও সরকারের টনক নড়ে নি। তাই আমিরা বইমেলা কে আন্দোলনের স্থান করে অভিনব আকারে আন্দোলন করে সরকার কে ধীক্কার জানাচ্ছি।

head_ads