মুহাম্মদ নুরুদ্দিন সম্পাদিত তিনটি যুগপোযোগী ইসলামী বই প্রকাশিত হলো বই মেলায়

0

নিজস্ব সংবাদদাতা, টিডিএন বাংলা , কলকাতা: বহু গ্রন্থের প্রণেতা শিশু সাহিত্যিক মুহাম্মদ নুরুদ্দিন সম্পাদিত যুগোপযোগী তিনটি ইসলামী বই প্রকাশিত হলো বই মেলায়। শনিবার ৪২তম আন্তর্জাতিক বই মেলার ২৭৪ নম্বর স্টলের ইসলামিক বুক সেন্টারে বইগুলি প্রকাশিত হয়। সায়েদ হামিদ মহসিন বিরচিত ‘মুহাম্মদ (স) সকলের জন্য’ ও ‘ইসলাম আপনার জন্য’ ও
ডাঃ মোজাম্মেল হকের ‘সন্ত্রাসবাদের নেপথ্যে’ প্রকাশিত হয়েছে।


এদিন বই প্রকাশ করে মুহাম্মদ নুরুদ্দিন বলেন,” মুহাম্মদ (স) সকলের জন্য’ বইটিতে ইসলামী জগৎ সম্পর্কে বিস্তারিত লেখা হয়েছে। নবী (স) পশু পাখি, প্রকৃতি ও পরিবেশ নিয়ে কী বলেছেন তা যেমন আছে তেমনি অমুসলিমদের সাথে তিনি কী রকম ব্যবহার করতেন তা বর্ণনা করা আছে। পুরো বইয়ে মুহাম্মদ (স) সম্পর্কে এমন সব বিষয় যুক্তি, তথ্য ও ঘটনাপ্রবাহ দিয়ে আলোচিত হয়েছে যাতে প্রমাণিত হয় তিনি সবার জন্য।”

এদিন ‘ইসলাম আপনার জন্য’ বইটি পড়ছিলেন একজন যুবক। কেমন লাগছে? ওই যুবকের ছোট্ট প্রতিক্রিয়া,”সায়েদ হামিদ মহসিনের বই বাংলায় পাচ্ছি এটা শুনেই আনন্দিত হয়েছি। পুরো বই এখনও পড়া হয়নি। যেটুকু পড়েছি তাতে বলতে পারি বইটি অসাধারণ। ইসলাম, একত্ববাদ,পারলৌকিক জীবন,জীবন সম্পর্কে ইসলামের ধারণা, স্বাধীনতা সম্পর্কে ইসলামের ধারণা, ইসলামে নারীর অর্থনৈতিক দায়দায়িত্ব সহ  বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে মনে আগে থেকে নানা প্রশ্ন ছিল। কিন্তু আশ্চর্য, সব প্রশ্নের জবাব এখানে পেয়েছি। সত্যি বলতে, এই বই ইসলাম সম্পর্কে আমার আরও আগ্রহ বাড়িয়ে দিয়েছে।”

উল্লেখ্য এই বইগুলি ইতিমধ্যেই হিন্দি, উর্দু, মারাঠি, মালয়ালম প্রভৃতি ভাষায় অনূদিত হয়েছে। এবার বাংলায় অনুবাদ হওয়ায় ইসলাম সম্পর্কে অনেক কিছু জানতে পারবে বাংলার মানুষ। মূলত যুগজিজ্ঞাসার জবাব দেওয়া হয়েছে বই তিনিটিতে। এদিন বই উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দিল্লির মারকাযি মক্তবা ইসলামীর ম্যানেজার মুহাম্মদ নায়ার, লেখক মুহাম্মদ হেলালউদ্দিন, সদ্ভাবনা মঞ্চের সম্পাদক মুহাম্মদ তাহেরুদ্দিন,জামায়াতে ইসলামী হিন্দের রাজ্য তারবিয়াত বিভাগের দায়িত্বশীল মাওলানা মান্নান সাহেব, মানবাধিকার সংগঠন এপিসিআর এর রাজ্য কনভেনর আব্দুস সামাদ প্রমুখ।