শিক্ষক নিয়োগের ক্ষেত্রে মেধা ও যোগ্যতাকে প্রধান্য দেওয়া উচিৎ : অভিমত প্রধান শিক্ষকদের 

0

তোহাদ্দেশ আলী, টিডিএন বাংলা, বুনিয়াদপুর: দক্ষিণ দিনাজপুর জেলার সরাই বুনিয়াদপুর প্রাথমিক বিদ্যালয়ে রবিবার মাদ্রাসা প্রধান শিক্ষকদের নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বেঙ্গল মাদ্রাসা এডুকেশন ফোরামের দক্ষিণ দিনাজপুর জেলা কমিটির উদ্যোগে আয়োজিত এই সভায় উপস্থিত শিক্ষক-শিক্ষিকাগণ মাদ্রাসা সার্ভিস কমিশনের মাধ্যমে দ্রুত শিক্ষক নিয়োগের দাবি জানান। সভার সূচনা হয় জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে। সভাপতি হরিরামপুর দেওয়ান আবদুল গণি কলেজের অধ্যাপক সাহের আলি মিঞা উদ্বোধনী বক্তব্য রাখেন।

অধ্যাপক ড.মহম্মদ ইসমাইল ও অধ্যাপক মনিরুল ইসলাম বক্তব্য রাখেন। বেলপুকুর হাই মাদ্রাসার প্রধান শিক্ষক ওবাইদুর রহমান, জয়দেবপুর সিনিয়র মাদ্রাসার প্রধান শিক্ষক বিজয় পাসওয়ান ও করণজি সিনিয়র মাদ্রাসার প্রধান শিক্ষক ফাইজুদ্দিন আহমেদ কমিটির দুর্নীতি ও কমিশনের স্বচ্ছতা তুলে ধরে কমিশনের মাধ্যমে শিক্ষক নিয়োগের জন্য জোরালো সওয়াল করেন। শিক্ষক মহিউদ্দিন, শিক্ষিকা কেয়া মন্ডল সহ উপস্থিত অন্যান্য শিক্ষক-শিক্ষিকাগণ শিক্ষক নিয়োগের ক্ষেত্রে মেধা ও যোগ্যতা কে প্রধান্য দেওয়া উচিৎ বলে অভিমত ব্যক্ত করেন।


বাসন্তী হেদায়েতুল্লাহ হাই মাদ্রাসার সম্পাদক মেহরন মন্ডল সুপ্রিম কোর্টের ওকালতনামায় সই করে কমিশনের মাধ্যমে শিক্ষক নিয়োগের দাবি জানান।তিনি বলেন, কমিটির হাতে নিয়োগ ক্ষমতা থাকলে মাদ্রাসা শিক্ষা ব্যবস্থা ধ্বংস হয়ে যাবে। তাই কমিশনের মাধ্যমে শুধুমাত্র মেধার ভিত্তিতে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হোক। এছাড়াও বক্তব্য রাখেন ফোরামের রাজ্য সম্পাদক মির রবিউল ইসলাম, দক্ষিণ দিনাজপুর জেলা সভাপতি আব্দুল সাত্তার, মালদা জেলা সম্পাদক মেহেদি হাসান, আওলাদ হোসেন প্রমুখ। জেলার বিভিন্ন মাদ্রাসার প্রধান শিক্ষক, সহ শিক্ষক ও চাকুরি প্রার্থীগণ সভায় উপস্থিত ছিলেন।