সাত দিনের মধ্যে আবার দুই হাজার কোটি টাকা ধার নিচ্ছে রাজ্য

0
গত ৬ই মার্চ বাজার থেকে ২হাজার কোটি টাকা ধার করেছিল রাজ্য সরকার। সেই ধারের রেশ মিটতে না মিটতেই আগামী মঙ্গলবার আবার দুহাজার কোটি টাকা ধার করছে রাজ্য সরকার। মাত্র ১২দিনে মধ্যে ৭হাজার কোটি টাকা ধার করে ফেলল রাজ্য সরকার! গত ২৮শে ফেব্রুয়ারি ৩হাজার কোটি টাকা ধার করেছিল রাজ্য সরকার। তারপর মার্চ মাসে সাত দিনের মধ্যে দুদফায় ৪হাজার কোটি টাকা রাজ্য সরকার ধার করছে।
চলতি আর্থিক বছরেই রাজ্যের ধার পৌঁছালো ৪৩হাজার কোটি টাকায়। আর্থিক বছর শেষ হতে এখনও বাকি। এই সময়ের মধ্যে সরকার আর ধার করবে না একথা জোর দিয়ে বলতে পারছে না নবান্নের অর্থ দপ্তরের শীর্ষকর্তারা। আগামী ১৩দিনের মধ্যে রাজ্য ফের ধার করতে পারে।
এক মাসে দুবার ধার এর আগেও রাজ্য সরকার। করেছে এমনকি তিনবারও ধার নিয়েছে একমাসে, এমন নজিরও আছে। কিন্তু সাত দিনের ফারাকে দুদফায় ২হাজার কোটি টাকা ধার শেষ কবে নিয়েছে রাজ্য সরকার নবান্নে অর্থ দপ্তরের কর্তারাও মনে করতে পারছে না।
রিজার্ভ ব্যাঙ্ক সূত্রের খবর, আগামী মঙ্গলবার দেশের ১৭টি রাজ্য বাজার থেকে সর্বোচ্চ ১৪হাজার ৬১৭কোটি টাকা ধার করছে। তার মধ্যে কর্ণাটক, রাজস্থান ও পশ্চিমবঙ্গ সরকার ২হাজার কোটি টাকা ধার করছে। সর্বনিম্ন ১৫০কোটি টাকা ধার নিচ্ছে গোয়া।
tdn_bangla_ads