কামাল মিঞার কামাল, প্রতিবন্ধকতা কাটিয়ে ৩৭ বছর বয়সেও উচ্চমাধ্যমিক সফল

0

মোঃ তোহিদুর রহমান, টিডিএন বাংলা,  বৈষ্ণবনগর : ব্যর্থতা যখন বারবার পিছনের দিকে টানে তখন হতাশা ছাড়া আর কিছুই জোটেনা কপালে। কিন্তু মালদার বৈষ্ণবনগরের কামাল তার ব্যতিক্রম। ৩৭ বছর বয়সেও উচ্চমাধ্যমিকে তিনি সফল। কামাল মিঞা অক্ষম। একটি পা তার জন্ম থেকেই বিকলাঙ্গ। অপরের সাহায্য ছাড়া চলতে পারেনা।

তাই ইচ্ছা শক্তিকে কাজে লাগিয়ে ১৯৯৮ সালে মাধ্যমিক পাশ করে একটি মুক্ত বিদ্যালয় থেকে। চাকুরি পান একটি প্রাইমারি স্কুলে। কিন্তু ভাগ্যের পরিহাস। ১১মাস ১৫দিন চাকুরি করার পর তার সমস্ত নথি জাল বলে প্রমাণিত হওয়ার ফলে তাকে চাকুরি থেকে বহিস্কার করা হয়। ব্যর্থ মনোরথে ফিরে আসেন সংসার জীবনে। কিছুদিন দাম্পত্য জীবন অতিবাহিত হওয়ার পর আবার ইচ্ছা জাগে পড়াশোনার।

২০১৫ সালে আবারো মাধ্যমিক পাশ করেন তিনি। এবারে উচ্চমাধ্যমিক পরীক্ষা ২৮৬ নম্বর পেয়ে সফল হয়েছেন। এলাকাবাসী ও ছাত্র সমাজের মাঝে  কালাম এখন মডেল বলে বিবেচিত। কামাল মিঞা তার সফলতার প্রতিক্রিয়ায় টিডিএন বাংলাকে জানান, আমি বেদরাবাদ হাই স্কুলে পড়াশোনা করলেও সাফল্যের মূল কান্ডারি হিসাবে কাজ করেছেন সানরাইজ আর পাবলিক স্কুলের দর্শন শিক্ষক আজিজুর রহমান মহাশয়। আমার সফলতা স্যারকেই উৎসর্গ করছি।” কামাল আজ কেবল ছাত্র সমাজের অনুপ্রেরণাই নয়, তিনি সর্বকালের ব্যর্থ মানুষের মডেল হিসেবেই পরিচিত মুখ হয়ে রইলেন।