হাড়োয়ার ফ্রন্টপেজ কলেজে মাতৃভাষা দিবস পালন

0
সফিকুল গাজী, টিডিএন বাংলা, উত্তর২৪পরগনা: কথা কবিতা সংগীতে একুশে ফেব্রুয়ারি মাতৃভাষার গুরুত্ব অনুধাবনে বুধবার সকাল দশটা থেকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করলো হাড়োয়ার ফ্রন্টপেজ কলেজ। এদিনের অনুষ্ঠানে দিনটির গুরুত্বকে সামনে রেখে “ফ্রন্টপেজ” নামক একটি দেয়াল পত্রিকাও প্রকাশিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ‍্য সংখ্যালঘু যুব ফেডারেশনের সম্পাদক মহঃ কামারুজ্জামান, ‘চেতনা লহর’ পত্রিকার সম্পাদক শ্রী অনন্ত আচার্য্য, ফ্রন্টপেজ কলেজের প্রাক্তন ছাত্র ও বর্তমান কোয়াম্বাটুরের ডাক্তার ইমরান মোল্লা, বিশিষ্ট সমাজ সেবী মিজানুর রহমান, কলেজের কো-আর্ডিনেটর সুনিপা দত্ত ও আরো অনেকে।
পবিত্র কোরআন তেলাওয়াতের মধ‍্য দিয়ে অনুষ্ঠানটির সূচনা হয়। স্বরচিত কবিতা পাঠ, সংগীত, আলেখ্য, গজল,ও বিভিন্ন বক্তৃতা উপস্থাপনের মাধ্যমে শিক্ষার্থীরা মাতৃভাষার তাৎপর্যকে সকলের সামনে তুলে ধরে। মহঃ কামারুজ্জামান বলেন, “জন্মের পর পৃথিবীর আলো দেখে ভয়ার্ত শিশু যে কান্নার রোল তোলে সে কান্নার চিৎকারেও  মাতৃভাষার প্রতিফলন লক্ষ্য করা যায়।”
তিনি আরো বলেন, “একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মর্যাদা দেওয়ার ব‍্যাপারে সর্ব প্রথম সচেষ্ট হন কানাডাবাসী রফিকুল ইসলাম ও আব্দুস সামাদ। এরপর বহু আবেদন আন্দোলনের ফলে ১৯৯৯ সালের ১৭ই অক্টোবর একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালনের প্রস্তাবটি ইউনেস্কোর ৩১তম অধিবেশনে সর্বসম্মতিক্রমে গৃহীত হয়।”
এদিনের অনুষ্ঠানে জানা যায় বর্তমানে বিশ্বের১৮৮ টি দেশ অত্যন্ত শ্রদ্ধা  ও নিষ্ঠার সঙ্গে মাতৃভাষা দিবস পালন করছে। শুধু হাড়োয়াতে নয় দেগঙ্গা, মাটিয়া, বেঁকিবাজার, ধান‍্যকুড়িয়া সহ প্রায় সমগ্ৰ উত্তর২৪পরগনা জুড়ে মাতৃভাষা দিবস পালন জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সম্প্রতির উৎসবে পরিণত হয়।
head_ads