বাংলাদেশের সাহিত্য সংস্কৃতি সম্পর্কে পরিচিত নয় কলকাতার মানুষ!

0

নিজস্ব সংবাদদাতা, টিডিএন বাংলা, কলকাতা : বাংলাদেশের সাহিত্য সংস্কৃতি সম্পর্কে পরিচিত নয় কলকাতার মানুষ, আক্ষেপ করে বললেন বাংলাদেশের উপ রাষ্ট্রদূত তৌফিক হাসান।সোমবার উপদূতাবাসের কনফারেন্স রুমে সাংবাদিক সম্মেলনে এই কথা বলেন। এদিন কলকাতা আন্তর্জাতিক বই মেলায় বাংলাদেশ প্যাভিলিয়নের স্টল ও ‘বাংলাদেশ দিবস’ নিয়ে সাংবাদিক সম্মেলন করে দূতাবাস। সেখানে তৌফিক হাসান বলেন, “আমরা বাংলাদেশের মানুষ পশ্চিমবঙ্গের সাহিত্য সংস্কৃতি সম্পর্কে জানি। কিন্তু আমাদের দেশের সাহিত্য ও সাহিত্যিকদের এখানে এনে পরিচয় করাতে হয়।” কলকাতার চ্যানেল বাংলাদেশে দেখা গেলেও ওই দেশের চ্যানেল এখানে দেখা যায়না। ফলে দুই দেশের সাহিত্য ও সংস্কৃতির সম্পর্কে উন্নতি ঘটাতে এই বছর আন্তর্জাতিক কলকাতা বই মেলায় ৩ ফেব্রুয়ারি বাংলাদেশ দিবস পালন করবে দূতাবাস। এই বছর বাংলাদেশ প্যাভিলিয়নে ৪২টি স্টল থাকবে।

এছাড়া বাংলাদেশ দিবসে স্টেট ব্যাঙ্ক অডিটোরিয়ামে মুক্তি যুদ্ধ বিষয়ক একটি সেমিনার হবে। সেখানে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক মুনতাসীর মামুন ও আলোচক হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট কথা সাহিত্যিক ইমদাদুল হক মিলন, সমরেশ মজুমদার এবং বাংলা একাডেমী ঢাকা মহাপরিচালক জনাব শামসুজ্জামান খান।

অন্য বছরের মতো এবারও বাংলাদেশের শিল্পীদের পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। ‘৪২তম আন্তর্জাতিক কলকাতা পুস্তক মেলায় ঢাকার ঐতিহ্যবাহী ও সুপরিচিত ‘আহসান মঞ্জিল’ এর আদলে এবার  ‘বাংলাদেশ প্যাভিলিয়ন’ নির্মিত হয়েছে বলে জানান তৌফিক হাসান। সাংবাদিক সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশের জাতীয় গ্রন্থ কেন্দ্রের পরিচালক নজরুল ইসলাম, প্রেস সচিব মুফাক্কারুল ইকবাল প্রমুখ।