মাদ্রাসা শিক্ষক জানে আলমের প্রচেষ্টায় মহেশপুরের স্কুলছুট পড়ুয়ারা দলে দলে বিদ্যালয় মুখী

0

নিজস্ব প্রতিনিধি, টিডিএন বাংলা, ফারাক্কা : সব শিশুকে শিক্ষার আঙিনায় টানতে শিক্ষার অধিকার আইন চালু হয়েছে প্রায় আট বছর। ফলে স্কুল ছুট সমস্যা অনেক কমেছে বটে তবে পুরোপুরি নির্মূল হয়নি তা বলাই বাহুল্য। ফারাক্কা ব্লকের মহেশপুর অঞ্চলের চিত্রটা একটু অন্য রকম। শিক্ষক জানে আলমের কথায়, এখানে স্কুল ছুট অন্য অঞ্চলের থেকে অনেক বেশী। এখানে দীর্ঘদিন কোন মাধ্যমিক বিদ্যালয় ছিলনা। জানে আলমের আন্তরিক প্রচেষ্টায় কয়েকটি মাদ্রাসা মাধ্যমিক স্তরে উন্নীত হয় ২০১৭ সালে। তিনি জানান নুর জাহানারা স্মৃতি হাই মাদ্রাসাটি পদ্মা ভাঙ্গন কবলিত মুসলিম সংখ্যালঘু অধ্যুষিত এলাকায় অবস্থিত। দিন মজুর, ক্ষেত-মজুর, হকার ও বিড়ি শ্রমিকদের সন্তানরা এই মাদ্রাসার পড়ুয়া।

অর্থ শিক্ষা সংস্কৃতির দিকে পিছিয়ে পড়া অবহেলিত শ্রেণীর শিশুরাও ছোট থেকেই বাবা মায়ের সঙ্গে বিড়ি ও হকারী কাজে সাহায্য করে। ফলে কিছু শিশু স্কুলে  ভর্তি হলেও মাঝপথে স্কুল ছেড়ে দেয়। আবার অনেকে কোন দিনই স্কুলের চেহারা দেখেনি। এখানকার বড় অংশের শিশু এখনোও প্রথম প্রজন্ম শিক্ষার্থী। এই রকম পরিবেশে নুর জাহানারা স্মৃতি জুনিয়ার হাই মাদ্রাসা স্কুলছুট শিশুদের স্কুলমুখী করতে অনেকটাই সফল।

Advertisement
head_ads

মাদ্রাসার তরুণ শিক্ষা প্রেমিক প্রধান  শিক্ষক জানে আলম তাঁর প্রথম দিনের অভিজ্ঞতার স্মৃতিচারণ করতে গিয়ে বলছিলেন, ‘১১ ই জুন ২০১৪, যে দিন আমি প্রধান শিক্ষকের পদে যোগদান করি বিদ্যালয়ে মাত্র ১৩ জন পড়ুয়া ছিল। পরবর্তী সময়ে মানুষের সাথে যোগাযোগ করার ফলে ছাত্রছাত্রীর সংখ্যা বৃদ্ধি পায়।’

‘চলো স্কুল যাই’ এই ব্যানার হাতে শিক্ষার্থীদের নিয়ে শিক্ষক বাড়ি বাড়ি প্রচার চালান প্রতি বছর। সরকারি বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করা যেমন  বিনামূল্যে বই খাতা, পোশাক, দুপুরের আহার, মাইনরিটি স্কলারশিপ, শিক্ষা শ্রী, কন্যাশ্রী-র সব রকম সুযোগ সুবিধা বলা ও ব্যবস্থা করে দেওয়া। অভিভাবকদের সচেতন বাড়ানোর জন্য হ্যান্ডবলি বিলি, মসজিদে বক্তব্য,পথসভা, পদযাত্রা, চতুর্থ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য মেধা পরীক্ষা ব্যবস্থা ও পুরস্কার বিতরণী, নির্মল বিদ্যালয় অভিযান ইত্যাদি নানান কর্মসূচি নিয়ে থাকেন শিক্ষক জানে আলম।

ইতিমধ্যে অনেক শিক্ষা প্রতিষ্ঠান তাঁকে অনুসরণ করতে শুরু করেছেন। শিক্ষা ও সমাজসেবী প্রধান শিক্ষকের এই কৃতিত্বকে সম্মান জানাতে অল ইন্ডিয়া আইডিয়াল টিচার এসোসিয়েশন ২০১৭তে বিশেষ কৃতি শংসাপত্র প্রদানও করে তাঁকে।

head_ads