টিডিএন বাংলা ডেস্ক: মাধ্যমিকের পাশাপাশি আজ ফল প্রকাশ পেয়েছে হাই মাদ্রাসা পরীক্ষার ও। হাই-মাদ্রাসা আর এবার পাশের হার ৫০:৬২ শতাংশ। পরীক্ষায় বসেছিলো ৯,০৯৫ জন পড়ুয়া।
এরমধ্যে প্রথম বিভাগে উত্তীর্ণ হয়েছে ৪৩১(ছাত্র ৪০৩, ছাত্রী ৪২৮), দ্বিতীয় বিভাগে উত্তীর্ণ হয়েছে ২,৪৮৯(ছত্র ১,১৭৯, ছাত্রী ১,৩১০) এবং তৃতীয় বিভাগে উত্তীর্ণ হয়েছে ১,২৮৪ (ছত্র ৬১৯, ছাত্রী ৬৬৫) জন। হাই-মাদ্রাসার মেধা তালিকায় স্থান পেয়েছে তিন জন। ৫৫৫ নম্বর নিয়ে রাজ্য প্রথম স্থান দখল করেছে ধুবড়ি জেলার কামানডাঙ্গা হাই-মাদ্রাসার মহম্মদ মিজানুর রহমান, ৫৫৫ নম্বর লাভ করে দ্বিতীয় স্থান দখল করেছে ধুবড়ি জেলার চাপর মাদ্রাসা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের নজমুল হুদা এবং ৫৪৯ নম্বর নিয়ে তৃতীয় স্থান দখল করেছে দরং জেলার পশ্চিম মঙ্গলদৈ হাই-মাদ্রাসার সাবিয়া শবনম।
এ দিকে জেলা ভিত্তিক সর্বাধিক পাশের হার শিবসাগর জেলায় । এই জেলায় পাশের হার ৮৭.৭৬ শতাংশ। শিবসাগরে এ বার হাই-মাদ্রাসা পরীক্ষায় বসেছিল মোট ৪৯ জন পড়ুয়া। প্রথম বিভাগে ৯, দ্বিতীয় স্থান রয়েছে বাকসা জেলা। এই জেলায় পাশের হার ৮১.৩৭ শতাংশ। বাকসায় পরীক্ষায় বসেছিল মোট ১৬১ জন পরীক্ষার্থী। এর মধ্যে প্রথম বিভাগে ২৪, দ্বিতীয় বিভাগে ৯৩ এবং তৃতীয় বিভাগে ১৪ জন উত্তীর্ণ হয়েছে। লিকমপুর জেলা রয়েছে তৃতীয় স্থানে। এই জেলায় পাশের হার ৭৩.৯৪ শতাংশ। লিকমপুরে পরীক্ষায় বসেছিল মোট ৪৯৫ জন পরীক্ষার্থী। এর মধ্যে প্ৰথম বিভাগে ৭৮, দ্বিতীয় বিভাগে ২১৭ এবং তৃতীয় বিভাগে ৭১ জন উত্তীর্ণ হয়েছে।
জেলাভিত্তিক সর্বনিম্ন পাশের হার উদালগুড়িতে। এই জেলায় পাশের হার ১৬.৬৭ শতাংশ। এ ছাড়া কাছাড় জেলায় পাশের হার ৬৮.৪২ শতাংশ, করিমগঞ্জ জেলায় পাশের হার ৫৯.৬০ শতাংশ এবং হাইলাকান্দি জেলায় পাশের হার ৪৯.৩৮ শতাংশ।(সৌজন্যে-দৈনিক যুগশঙ্খ)