মুর্শিদাবাদে চলছেই না ছোট এক টাকার কয়েন! নজর নেই প্রশাসনের 

0

হামিম হোসেন মণ্ডল, টিডিএন বাংলা, মুর্শিদাবাদ : সরকার বা আরবিআই অচল করেনি, বরং সম্প্রতি বিবৃতি দিয়ে নিশ্চিৎ করেছে ছোট এক টাকা মূল্যের কয়েন সম্পূর্ণ বৈধ, যা অচল নয়, বরং তা নিতে অস্বীকার করলে আইনত শাস্তিযোগ্য অপরাধ। সংবাদমাধ্যমে এমন সতর্কতা ও বয়ান শুনে থাকলে কি হবে! বাস্তব চিত্রে এর কোনো প্রভাব পড়েনি। এখনো গ্রাম থেকে শহরের চিত্রটা একটাই – বাজারে ছোট ১টাকার কয়েন অচল। সাধারণ মাপের ১টাকার কয়েন চললেও, ছোট ১টাকার কয়েন যেন মূল্যহীন!


বহরমপুরে সাংসদ অধীর বাবুর বাড়ির কাছে এক চাওয়ালাকে জিজ্ঞেস করতেই তিনি বলেন, কেউ নিচ্ছেনা, ১টাকার ছোট কয়েন বাজারে চলছে না।

ন‌ওদার ত্রিমোহিনী মোড়ে এক টুকটুক চালক এক কথায় বলেন, ছোট ১টাকার কয়েন নেব না, চলছে না।


অযথা, ১টাকার একটি কয়েন নিয়ে সময় নষ্ট করে অভিযোগ ও ঝামেলা করতে চান না কেউই। কিংবা, কোথায় অভিযোগ করা হবে? বিষ্ময়সূচক প্রশ্নটি চলে আসছে অনেকের মনে।

কেউ বলছেন, এনিয়ে অভিযোগ করতে হবে কেন! প্রশাসন কি দেখতে পাচ্ছেন না? সবখানে খোলাখুলি নিতে অস্বীকার করছে এই কয়েন। যেকোনো জায়গায় যেকোনো জিনিস নিয়ে এই কয়েন দিয়ে দেখলেই তো বুঝতে পারে প্রশাসন। সবসময় মানুষ কেন অভিযোগ নিয়ে যাবে, সক্রিয়ভাবে তাদের‌ওতো কিছু  করতে হবে।


টুকটুক থেকে ভিখারী, শপিংমল থেকে চায়ের দোকান সর্বত্র‌ই এক‌ই চিত্র। ছোট ১টাকার কয়েন নিতে অস্বীকার। এদিকে অনেকগুলি ছোট ১টাকার কয়েন জমে বিপাকে পড়েছেন এনেকেই। জমা পড়া কয়েনগুলি কী হবে? জানা নেয় কার‌ও।