মায়ের আত্মার শান্তির কামনায় ধর্ম ভুলে হাজারো মুসলিমের ইফতারের আয়োজন করলেন নবকুমার সাহা

0

কিবরিয়া আনসারী, টিডিএন বাংলা, ডোমকল : এলাকায় সমাজসেবী নামে পরিচিত নবকুমার সাহা। মায়ের শ্রাদ্ধানুষ্ঠানে এলাকার সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষদের ইফতার করিয়ে সম্প্রীতির বার্তা দিলেন নবকুমার সাহা ও তার পরিবারের সদস্যরা। শনিবার বিকেলে জলঙ্গীর কালিগঞ্জে তার বাড়িতে ওই অনুষ্ঠান হয়। এদিনের ইফতারে কয়েক হাজার রোজদার অংশ নেন। ইফতারের পাশাপাশি খাওয়া দাওয়ারও আয়োজন করা হয়েছিল। এলাকার গরীব দুঃস্থ মানুষদের বস্ত্র বিতরণও করা হয়।

সমাজসেবী নবকুমার সাহা বলেন, সম্প্রীতি নিয়ে এমন অনুষ্ঠান যুগ যুগ ধরে হয়ে আসছে আমাদের পরিবারে। মা সুভদ্রা দেবী এলাকার সকল সম্প্রদায়ের মানুষকে ভালোবাসতেন। মা মারা গিয়েছে অনেক দিন আগে। মায়ের শ্রাদ্ধানুষ্ঠানে আয়োজন করেছিলাম। শ্রাদ্ধানুষ্ঠান পড়েছে মুসলিমদের রমজান মাসের মধ্যে। তাই নিজে ভাবলাম যদি এলাকার কিছু মানুষকে ইফতার করাতে পারি তাহলে তারাও মায়ের আত্মার শান্তি কামনায় দোয়া করবেন। পরিবারের সঙ্গে আলোচনা করে তাদের সম্মতিতে এই ইফতার পার্টির আয়োজন করেছি।

ডোমকল মহকুমার সভাপতি মাহাবুব মুর্শিদ জানান, এটাই বাংলার সংস্কৃতি। তিনি হিন্দু হয়ে যে ভাবনা নিয়েছে তা সত্যিই নজির। আজকের ইফতার পার্টিতে আসতে পেরে আমি গর্বিত। এদিন উপস্থিত ছিলেন তৃণমূলের ডোমকল মহকুমার সভাপতি মাহাবুব মুর্শিদ, জলঙ্গি ব্লকের সভাপতি আরিফ বিল্লা সহ হাজারো মুসলিম ভাইয়েরা।