মুর্শিদাবাদে জি ডি কলেজ ময়দানে চলছে নেতাজি সুভাষ মেলা

0

হামিম হোসেন মণ্ডল, টিডিএন বাংলা, মুর্শিদাবাদ : নেতাজী সুভাষ মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান চলছে পশ্চিমবঙ্গ সরকারের কৃষি ও বিপনন বিভাগের আর্থিক সহায়তায় জি.ডি কলেজ ময়দানে, মুর্শিদাবাদের সেখপাড়ায়। মঙ্গলবার শোভাযাত্রার মাধ্যমে শুরু হয় এই অনুষ্ঠান। এদিন নেতাজীর জন্মদিনে জাতীয় পতাকা উত্তোলন, নেতাজী সুভাষ চন্দ্র বোসের মূর্তিতে মাল্যদান, প্রদীপ প্রোজ্জ্বলন, নেতাজী সুভাষ চন্দ্র বোসের জীবনী নাট্যরূপে পরিবেশন, উদ্বোধনী সংগীতে নেতাজী সুভাষ মেলা ২০১৮ -এর শুভ সূচনা হয়। অতিথিদের ভাষণ এবং বিভিন্ন শিল্পীর কণ্ঠে দেশাত্মবোধক গান পরিবেশনের মধ্যমে নেতাজী সুভাষ মেলা প্রাণবন্ত হয়ে ওঠে। এই মেলার শুভ সূচনা করেন হরিহরপাড়া বিধানসভা কেন্দ্রের বিধায়ক নিয়ামত সেখ।

Advertisement
head_ads

প্রতিদিনের অনুষ্ঠানে রয়েছে নৃত্য, সংগীত, নাটক, ক্যুইজ প্রতিযোগিতা, বাউল গান, বসে আঁকো প্রতিযোগিতা, তাৎক্ষণিক বক্তৃতা প্রতিযোগিতা, লোক নৃত্য-সহ নানান স্বাধের সাংস্কৃতিক অনুষ্ঠান। আগামী শনিবার জি. ডি. কলেজের নবীন বরণ উৎসবে এবং নেতাজী সুভাষ মেলায় সংগীত পরিবেশন করবেন আর্ন্তজাতিক খ্যাতি সম্পন্না বিশিষ্ট শিল্পী নূপুর কাজী। শনিবার‌ই এই মেলার শেষ দিন। ওই দিন বিশেষ সম্মাননা প্রদান করা হবে কল্যাণী বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ও বিশিষ্ট গবেষক ড. গৌতম পাল এবং কল্যাণী বিশ্ববিদ্যালয়ের দূরশিক্ষা বিভাগের সহঅধিকর্তা (তথা উদার আকাশ পত্রিকা ও প্রকাশনের সম্পাদক-কবি) ফারুক আহমেদকে।


একবিংশ শতকের দৌড়গোড়ায় এসে মানবিকতা, মূল্যবোধ, সম্প্রীতি, ঐক্যবোধ, শৌর্যে ও বীর্য্যের মেলবন্ধনে নেতাজী সুভাষ চন্দ্রের ১২২ তম জন্ম শতবর্ষে – শুভ সূচনা হল নেতাজী সুভাষ মেলার। ইতিমধ্যে এই মেলাকে উপলক্ষ্যে সেখপাড়া এলাকার ছাত্র-ছাত্রী ও মানুষের উৎসাহ, উদ্দীবনা ও উপস্থিতি লক্ষ্যনিয়। পশ্চিমবঙ্গ সরকারের আর্থিক সহায়তায় এই প্রত্যয়কে সার্থক রূপ দিতে উপস্থিত থাকছেন জলঙ্গীর বিধায়ক আবদুর রাজ্জাক, সাগরদিঘীর বিধায়ক তথা রাজ্যের প্রাক্তন মন্ত্রী সুব্রত সাহা, হরিহরপাড়ার বিধায়ক নিয়ামত সেখ, ডোমকলের পৌরপিতা সৌমিক হোসেন, প্রমুখ মেলার বিভিন্ন দিনে। সম্পূর্ণ সরকারি সহায়তার এই নেতাজী সুভাষ মেলা পরিচালনা করছেন জি. ডি. কলেজের সম্পাদক জাহাঙ্গীর ফকির।

head_ads