নুর জাহানারা স্মৃতি হাই মাদ্রাসায় নানা অনুষ্ঠানের মাধ্যমে ভাষা শহীদদের স্মরণ

0
রেবাউল মন্ডল, টিডিএন বাংলা, ফারাক্কা: ফারাক্কার নুর জাহানারা স্মৃতি হাই মাদ্রাসায় প্রতি বছরের ন্যায় এবারও মহা সমারোহে পালিত হল ৬৬তম আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। গান, কবিতা, প্রবন্ধ, ক্যুইজ, নাটক ও বক্তব্যের মধ্য দিয়ে ২১শে ফেব্রুয়ারি দিনটি উদযাপিত হল সাড়ম্বরে।
ভাষা আল্লাহর নিয়ামত। তিনি মানুষকে সৃষ্টি করে কথা বলা ও শেখার জন্য বোধগম্য ও জ্ঞানগর্ভ ভাষাদান করেছেন। ঈশ্বর সকল মানুষকে এক পিতা ও এক হাওয়া থেকে সৃষ্টি করে বিভিন্ন জাতি ও গোত্রে বিভক্ত করেছেন যাতে আমরা একে অপরকে চিনতে পারি।
এদিন ভাষা শহীদদের কথা স্মরণ করে ভাষা কি, মাতৃভাষার প্রয়োজনীয়তা ও ভাষা দিবসের ইতিহাস সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন মাদ্রাসার প্রধান শিক্ষক জানে আলম।
এই মাদ্রাসা প্রতি বছর নানান অভিনব  সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে ইতিমধ্যেই এলাকার নজর কেড়েছে। প্রধান শিক্ষক তাঁর বক্তব্যে বলেন, ‘বিদ্যালয় হল মানুষ তৈরির কারখানা কিন্তু নুর জাহানারা স্মৃতি হাই মাদ্রাসা শুধু মানুষ তৈরির কারখানা নয় বরং এই মাদ্রাসার শিক্ষক শিক্ষিকাগণ  আদর্শ মানুষ তৈরির অঙ্গীকারে দায়বদ্ধ।’
তিনি তাঁর বক্তব্যে বলেন, ” পৃথিবীতে প্রথম কোন জাতি অনেক প্রানের বিনিময়ে মাতৃভাষাকে টিকিয়ে রেখেছে। সেই সুবাদে ইউনেস্কো ২০০০ সালে বাংলা কে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয়। একটি জাতির সাহিত্য শিল্প সভ্যতা ও সংস্কৃতির প্রানই হল মাতৃভাষা।’ পরিশেষে, তিনি উপস্থিত ছাত্র ছাত্রীদের কথা বলার সময় মার্জিত, সংযত  ও বিনয়ী ভাবে কথা বলতে উপদেশ দেন।
এদিনের সাংস্কৃতিক অনুষ্ঠানের অঙ্গ হিসেবে পড়ুয়ারা সুকুমার রায়ের ‘অবাক জলপান’ নাটকটি অভিনয় করে যা উপস্থিত দর্শকদের মন জয় করে নেয়।
head_ads