ত্রৈমাসিক সাহিত্য আসরের সূচনা রঘুনাথপুর পাঠাগারে

0
হামিম হোসেন মণ্ডল, টিডিএন বাংলা, ন‌ওদা : মুর্শিদাবাদ জেলার ন‌ওদা ব্লকে মফস্‌সল শহর আমতলার নিকটস্থ ও আমতলা পোস্ট অফিসের আওতায় রঘুনাথপুর গ্রাম। এই গ্রামে অবস্থিত রঘুনাথপুর দেশবন্ধু পাঠাগার। এটি পশ্চিমবঙ্গ সরকার পোষিত গ্রামীণ গ্রন্থাগার।
রঘুনাথপুর গ্রামের প্রয়াত কবি সৈয়দ আহসান আলী নিজভূমি দান করে রঘুনাথপুর ক্লাব প্রতিষ্ঠা করেন এবং নবারুণ নামে একটি ত্রৈমাসিক সাহিত্য পত্রিকা প্রকাশ করেন ১৯৫৮ সালে। ১৯৬০ সালে সেই ক্লাব রাজ্য সরকার অনুমোদন পায় রঘুনাথপুর দেশবন্ধু পাঠাগার হিসেবে।
২০১৭ বর্ষে নানা অনুষ্ঠানের সিডিউল দেয় রাজ্য সরকার পাঠাগারে পালনীয়র জন্য, কিন্তু ২০১৮ বর্ষে এখন‌ও অবধি কোনো অনুষ্ঠান বা পালনীয় দিবস হিসেবে কোনো তালিকা দেওয়া হয়নি। তাই পাঠাগার কর্তৃপক্ষ নিজ উদ্যোগে পাঠাগার ও পাঠকের যোগাযোগ বজায় রাখতে একটি ‘ত্রৈমাসিক সাহিত্য আসর’এর আয়োজন করে। পরবর্তিতে এটা মাসিক আসরে পরিবর্তন করার পরিকল্পনা রয়েছে পাঠাগার কর্তৃপক্ষের বলে জানা যায়।
সেই মত পাঠাগার সম্পাদক আলাউল ইসলাম মীর ও গ্রন্থগারিক অশোক প্রসাদ সিংহের আহ্বানে শনিবার বেলা ৫টায় এই পাঠাগারে সূচনা হয় ‘ত্রৈমাসিক সাহিত্য আসর’এর। পাঠাগারের উদ্যোগে এবং স্থানীয় সাহিত্যিক ও সাহিত্যপ্রেমী মানুষদের সহোযোগিতায় এই প্রথম শুরু হল একদিনের ‘ত্রৈমাসিক সাহিত্য আসর’। পাঠাগারের তরফ থেকে জানা গেছে, এবার থেকে প্রতি তিনমাস পরপর এই সাহিত্য আসর বসবে পাঠাগার ভবনে। এদিনের সাহিত্য আসরটি বসেছিল পাঠাগার ভবনের একটি কক্ষে। প্রধানত স্থানীয় কবি, লেখক ও সাহিত্যিকদের নিয়ে এই আসব বসে। নতুন ও নবীনরাও আসরে অংশগ্রহণ করে।
এদিন স্বরচিত কবিতা ও লেখা পাঠ করেন কবি আবু সাঈদ, তুলসী দাস বিদ, আব্দুস সামাদ, অর্জুন ইজরাদার, প্রমুখ।
উপস্থিত ছিলেন প্রধান অতিথি হিসেবে প্রাক্তন প্রধান শিক্ষক ও দৈনিকে পত্রদাতা তথা লেখক আজিজুল হক, বক্তব্য রাখেন মহিম বিশ্বাস সহ অন্যান্যরা। সভাপতিত্ব করেন আলাউল ইসলাম, সভা পরিচালনা করেন স্থানীয় নবারুণ সাহিত্য পত্রিকার সম্পাদক সৈয়দ শিষ মহম্মদ।
tdn_bangla_ads