ভাঙড় মহাবিদ্যালয়ের ছাত্রছাত্রীদের রেজিষ্ট্রেশন নিয়ে জট, অনিশ্চিত ছাত্রছাত্রীদের ভবিষ্যত

0
কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে আইনি পথে ভাঙড় কলেজ

নিজস্ব সংবাদদাতা, টিডিএন বাংলা, ভাঙড় : অতিরিক্ত ছাত্র ভর্তির অভিযোগে ভাঙড় কলেজের বেশ কিছু ছাত্রছাত্রীদের রেজিষ্ট্রেশন জটিলতার ফলে অনিশ্চিত কলেজের একাধিক ছাত্রছাত্রীদের ভবিষ্যত। ছাত্রছাত্রীদের অধিকার পাইয়ে দিতে এবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে আদালতে যাওয়ায় পথে হাটতে চলছে কলেজ কর্তৃপক্ষ। কলকাতা বিশ্ববিদ্যালয় সুত্রের খবর, বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০ টি কলেজের ২০১৭ থেকে ১৮ শিক্ষা বর্ষের প্রথম বর্ষের বেশ কিছু ছাত্রছাত্রী এখন পর্যন্ত রেজিষ্ট্রেশন পায়নি। যদিও তাঁদের প্রথম বর্ষের বাংলা ও ইংরেজি ভাষার আবশ্যিক পরীক্ষা শুরু হয়েছে গিয়েছে।

ভাঙড় কলেজ সূত্রে  জানা গিয়েছে, কলকাতা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে গত ৯/২/১৮ তারিখে বিশ্ববিদ্যালয় কলেজের কাছে একটি চিঠি দিয়ে জানতে চায়, কি কারনে এই কলেজ বেশি ছাত্র ভর্তি করছে। এ বিষয়ে কলেজের অধ্যক্ষ ড.বীরবিক্রম রায় জানান, আমরা বিশ্ববিদ্যালয় কে চিঠি দিয়ে জানিয়ে দিয়েছিলাম উক্ত  শিক্ষা বর্ষে ভর্তি হওয়া ছাত্রছাত্রীরা মোটেও অতিরিক্ত নয়। বরং বিশ্ববিদ্যালয়ের গেজেট নোটিফিকেশন মোতাবেক ওবিসি – এ এবং ওবিসি – বি কোটার ছাত্রছাত্রীদের ভর্তি করা হয়েছে।  কলেজের অধ্যক্ষ ড.বীরবিক্রম রায়  বলেন, “বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এখনও পর্যন্ত এই ছাত্রছাত্রীদের রেজিষ্ট্রেশন দেওয়া হবে কি না এই মর্মে কোন লিখিত নির্দেশ দেয়নি। এমত অবস্থায় কলেজ পরিচালন সমিতির সভায় সিদ্ধান্ত হয়েছে। ‘অতিরিক্ত’ হিসাবে গন্য হওয়া ছাত্রছাত্রীদের আবশ্যিক বাংলা এবং ইংরেজি পরীক্ষায় বসতে দেওয়া হবে।”

তিনি আরও বলেন,” বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাঁদের জারি করা নির্দেশ এর  বিরোধিতা কিভাবে করছেন তার সুস্পষ্ট ব্যখ্যা না পেলে কলেজ কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয় এর বিরুদ্ধে আদালতে  যাবার কথা বিবেচনা করবে।” সুত্রের খবর ইতিমধ্যে এই বিষয়ে বড়িশা বিবেকানন্দ ফর উইমেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে হাইকোর্টে মামলা করে ছাত্রছাত্রীদের স্বপক্ষে আদেশ নামা নিয়ে এসেছে। ভাঙড় কলেজের ছাত্রছাত্রীদের ভবিষ্যৎ এর কথা চিন্তা করে খুব শীঘ্রই কলেজ কর্তৃপক্ষ হাইকোর্ট মামলা রুজু করতে পারে। এখন দেখার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের স্বদিচ্ছায় না আইনি পথে ছাত্রছাত্রীদের রেজিষ্ট্রেশন জট খোলে কি না।

tdn_bangla_ads