সংখ্যালঘুদের কেন্দ্রীয় প্রকল্পের টাকায় রাজ্যে সবুজ সাথির সাইকেল কেনা হচ্ছে! অভিযোগ বিজেপির

0

টিডিএন বাংলা ডেস্ক: কেন্দ্রীয় প্রকল্পের টাকা রাজ্য নিজের প্রকল্পে খরচ করছে বলে ফের অভিযোগ করলো বিজেপি। রাজ্য বিজেপির অভিযোগ, রাজ্য সরকার কেন্দ্রের বহু প্রকল্প নিজেদের নামে চালাচ্ছে। শুধু তাই নয়, অন্য প্রকল্পে সেই টাকা খরচ করছে। সাধারণ মানুষ কেন্দ্রীয় প্রকল্পগুলি থেকে বঞ্চিত হচ্ছেন। তাঁরা জানতেই পারছেন না, কিভাবে কেন্দ্রীয় প্রকল্পগুলির সুযোগ তাঁরা পেতে পারেন। রাজ্যের বিভিন্ন জেলার বিজেপি নেতৃত্ব ও কর্মীদের এবিষয়ে দায়িত্ব ও জনসচেতনতা গড়ে তোলার লক্ষ্যে শনিবার আইসিসিআরএ সুশাসন ও প্রধানমন্ত্রী জনকল্যাণমূলক প্রকল্পের কর্মশালার আয়োজন করছে বিজেপি। এই কর্মশালায় অংশ নেবেন রাজ্য সভাপতি দিলীপ ঘোষ, মুকুল রায়, সহসভাপতি সুভাষ সরকার। উপস্থিত থাকার কথা কেন্দ্রীয় পর্যবেক্ষক কৈলাশ বিজয়বর্গীয়, শিবপ্রকাশ প্রমুখেরা।
সুভাষ সরকার বলেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গ্রামাঞ্চলের অন্ত্যজ মানুষদের জন্য বহু প্রকল্প ঘোষণা করেছেন। অথচ রাজ্য সরকার কেন্দ্রীয় সরকারের অর্থানুকুল্যে বিভিন্ন প্রকল্পগুলিকে নিজেদের নামে চালাচ্ছে। গরিব মানুষের কেন্দ্রীয় প্রকল্পের সুফল পাচ্ছেন না। যেমন সংখ্যালঘু উন্নয়নের জন্য কেন্দ্রীয় প্রকল্পের টাকা, তপশিলি জাতি-উপজাতি উন্নয়নের টাকায় রাজ্য সরকার ‘সবুজ সাথি’ প্রকল্পের সাইকেল কিনছে। মুসলিম ভাইদের জন্য কেন্দ্রের রয়েছে ‘ওস্তাদ’ প্রকল্প। যেসব মুসলিম ভাইরা কায়িক পরিশ্রম করে বিভিন্ন কাজ করেন, তাঁদের দক্ষতা বাড়াতে এই প্রকল্প। অথচ কেন্দ্রীয় প্রকল্পের এই টাকাও নয়ছয় হচ্ছে।
কেন্দ্রীয় সরকারের ‘খাদ্য সুরক্ষা’ প্রকল্পের টাকায় রাজ্য ‘খাদ্য সাথি’ প্রকল্প চালায়। ২ টাকা কেজি দরে সাধারণ মানুষ যে চাল পান, তা গরু-ছাগলেও মুখে দেবে না।’
তাঁর বক্তব্য, এই বিষয়গুলি নিয়ে জেলার বিজেপি নেতৃত্ব ও কর্মীদের সচেতন করার লক্ষ্যেই আয়োজিত হবে কর্মশালা।(সৌজন্যে-দৈনিক যুগশঙ্খ)