জেলার সেরা দশে সংবর্ধিত নুরজাহানারা স্মৃতি হাই মাদ্রাসায় পালিত হল বিলম্বিত শিক্ষক দিবস

0

নিজস্ব প্রতিনিধি, টিডিএন বাংলা, মুর্শিদাবাদ : দেরিতে হলেও পালিত হল শিক্ষক দিবস। মহেশপুরের কচিকাঁচাদের উদ্যোগে নুরজাহানারা স্মৃতি হাই মাদ্রাসা পালিত হল বিলম্বিত শিক্ষক দিবস। মানুষের সাফল্যের লক্ষ্য নির্ধারনের মূলে শিক্ষকের অবদান অপরিসীম। ছাত্র ছাত্রীদের মনেও তাই মা বাবার পরেই শিক্ষকদের স্থান।

আজ ১৯ সেপ্টেম্বর মহেশপুরের কচিকাঁচাদের উদ্যোগে নুর জাহানারা স্মৃতি হাই মাদ্রাসা পালিত হল শিক্ষক দিবস। কারণ হিসাবে মাদ্রাসার ছাত্রছাত্রীদের বক্তব্য, আমরা অনেক দিন ধরে অপেক্ষা করছিলাম ৫ই সেপ্টেম্বর শিক্ষক দিবস পালন করবো। কিন্তু ঐ দিন আমাদের মাদ্রাসা জেলাতে সংবর্ধিত হয়েছে জেলার সেরা দশে। তাই সেদিন সমস্ত শিক্ষক জেলার শিক্ষক দিবসে হাজির থাকায় আমরা নির্দিষ্ট দিনটি পালন করতে না পারলেও আজ তা আন্তরিকর সাথে পালন করলাম।

প্রধান শিক্ষক জানে আলম সাহেব বলেন, একজন শিক্ষকের উদাহরণ হল সেই মোমবাতির মতো যে নিজেকে পুড়িয়ে গলিয়ে অন্যকে আলোকিত করে। একজন শিক্ষকও সমাজ জীবনে আলো দান করে আজীবন। একদা এই মহেশপুর শিশুরা পিছিয়ে থাকলেও আজ তাদের চোখ মুখ প্রস্ফুটিত হয়েছে। তারাই শিক্ষক দিবসটি খুবই সুন্দর ভাবে পালন করলো। সমস্ত ডেকরেশন নিজেরাই করেছে।

অনুষ্ঠানটি জাতীয় সঙ্গীত দিয়ে শুরু হয়। ছাত্র ছাত্রীরা গান গজল ও আবৃত্তি করে । প্রধান শিক্ষক জানে আলম সাহেব শিক্ষক দিবস সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছেন। বর্তমান পরিস্থিতিতে শিক্ষক ও শিক্ষার্থীদের সম্পর্ক কেমন হওয়া উচিত তা বর্ণনা করেন। আজকের এই অনুষ্ঠানে ডেপুটেড শিক্ষক কাউসার ওয়াহিদ নাসেরকে বিদায় সংবর্ধনা দেওয়া হয়।  ছাত্রীদের হাতের তৈরী সামগ্রী দিয়ে ধর্মশিক্ষার শিক্ষক নাসের সাহেব মহাশয় কে বিদায় শ্রদ্ধা  নিবেদন করে মাদ্রাসার পড়ুয়ারা। অবশেষে  চিলি চিকেন সহ মিড ডে মিল খুব তৃপ্তির সাথেই উপভোগ করে মাদ্রাসার পড়ুয়ারা।