ডানকুনির মাদ্রাসা সহ বিভিন্ন প্রতিষ্ঠানে সগৌরবে উদযাপিত ৬৯তম প্রজাতন্ত্র দিবস

0

হেদায়েতুল্লাহ খান, টিডিএন বাংলা, ডানকুনি: হুগলী জেলার ডানকুনির বিভিন্ন স্কুল, ক্লাব মাদ্রাসায়, নানান অনুষ্ঠানের মাধ্যমে উদযাপিত হল দেশের ৬৯ তম প্রজাতন্ত্র দিবস। এদিন সকালে পাৎসাইয়াট কেএ মেমোরিয়াল প্রাথমিক বিদ্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা। কবিতা আবৃতি, নৃত্যানুষ্ঠান প্রতিযোগিতায়  ছাত্রছাত্রীদের উৎসাহ উদ্দীপনা চোখে পড়ে। স্থানীয় ওসমান আলি লস্কর টিডিএন বাংলাকে জানান, ‘জাতীয় সংবিধান রক্ষা ও বাস্তবায়নের জন্য আমাদের নতুন করে শপথ নিতে হবে।’

অপরদিকে ডানকুনি সিদ্দিকীয়া সিনিয়ার মাদ্রাসায় পতাকা উত্তলন করেন মাদ্রাসার ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সৈয়দ সাফাকাত হোসেন। সাথে সাথে ছাত্রছাত্রীদের ক্বেরাত, কুইজ, আবৃতি সহ নানান মনোজ্ঞ অনুষ্ঠানের মাধ্যমে দিনটি পালন করা হয়। এছাড়াও মাদ্রাসার বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার কৃতী পড়ুয়া সহ বিগত শিক্ষাবর্ষের প্রতি শ্রেনির প্রথম দ্বিতীয় তৃতীয় স্থানাধিকারীদের পুরস্কৃত করা হয়।

Advertisement
head_ads

অন্যদিকে, মনোহরপুর পল্লী মঙ্গল সমিতির উদ্যোগে গ্রামটিতে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। কচিকাঁচারা দেশাত্ববোধক গান শুনে উজ্জীবিত হয়। এদিন মৃগালা মোজাদ্দেদীয়া সিনিয়ার মাদ্রাসায় পালিত হয় প্রজাতন্ত্র দিবস, পতাকা উত্তোলনের পূর্বে মাদ্রাসার শিক্ষকরা ছাত্রছাত্রীদের কাছে দেশের সংবিধানের সংজ্ঞা, দায়বদ্ধতা, করনীয় সম্পর্কে বিভিন্ন গঠনমূলক বক্তব্য রাখেন।

অপরদিকে ডানকুনির টিএন মুখার্জী রোড সংলগ্ন স্থানে পতাকা উত্তোলন করেন বিশিষ্ট সমাজসেবী হাজী ওমর আলি খান। চাকুন্দী নতুন মসজিদ সংলগ্ন স্থানে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে উদযাপিত হয় তাৎপর্যপূর্ণ এই দিনটি। এছাড়াও এলাকার মথুরডাঙ্গী ইউনিভার্সাল লাইব্রেরী, ডানকুনি স্পোর্টিং ক্লাব সহ বিভিন্ন প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দেশের প্রতি সম্মান জানানো হয়।

head_ads