রেশনকার্ডে দুর্নীতির অভিযোগ, সকলের জন্য ডিজিটাল কার্ডের দাবিতে আন্দোলনে ডব্লিউপিআই

0

নিজস্ব প্রতিনিধি, টিডিএন বাংলা, দক্ষিণ ২৪ পরগনা: রেশনকার্ড এবং খাদ্য সুরক্ষা জনগণের মৌলিক অধিকার। ডিজিটাল রেশন কার্ড না পাওয়ায় জেলার পুরাতন কার্ড হোল্ডাররা রেশন পাচ্ছেন না। পেলেও তা নতুন কার্ডের চেয়ে পরিমানে কম এমনটাই অভিযোগ জেলা জুড়ে।

যতদিন না সমস্ত পরিবার ডিজিটাল রেশন কার্ড পাচ্ছে, ততদিন সবাইকে পুরাতন কার্ডেই সমপরিমাণ রেশন দেবার দাবি তুলে জেলা জুড়ে আন্দোলনে নেমেছে ওয়েলফেয়ার পার্টি অফ ইন্ডিয়া, দক্ষিণ ২৪পরগনা শাখা।

Advertisement
head_ads


জেলা সভাপতি জালালউদ্দিন আহমেদ বলেন, ‘রেশনকার্ডে সীমাহীন দুর্নীতি চলছে। রেশনে মাল পেলে এখানকার বাচ্ছারা খেতে পায়। অথচ ডিজিট্যাল কার্ড পেতে পায়ের জুতা ক্ষয়ে যাচ্ছে যা চরম দুর্ভাগ্যের।’ পাশাপাশি কোন আইনে কেরোসিন তেলের পরিমাণ ভাগ করা হল এ প্রশ্নও তোলেন তিনি।

বজবজের সেখ সরিফুল ইসলাম পেশায় শ্রমিক এখনও ডিজিটাল রেশন কার্ড পাননি। তার অভিযোগ, ‘নতুন কার্ডে মিলছে ৬০০ গ্রাম কেরোসিন আর পুরানো কার্ডে ১৫০ গ্রাম। আমি কম পাচ্ছি কেন? এর জন্য দায়ী কে? আমার রেশন গেল কোথায়?’

জেলা সম্পাদক মোজাফ্ফর আহমদ টিডিএন বাংলাকে বলেন, ‘জেলার প্রায় ৩০% মানুষ এখনো ডিজিটাল রেশন কার্ড থেকে বঞ্চিত। যতদিন না সমস্ত পরিবার ঐ কার্ড পাচ্ছেন ততদিন পুরাতন কার্ডেই তাদের সমপরিমাণ রেশন দেবার দাবি জানাচ্ছি আমরা।’ অন্ন বস্ত্র বাসস্থানের সংস্থান সুনিশ্চিত করার পাশাপাশি রেশনে স্বচ্ছতার দাবিতে জেলার প্রতিটি ব্লকে ডেপুটেশন ও ধর্ণা কর্মসূচিও নিয়েছে তারা।

head_ads