বর্তমান মাদ্রাসা শিক্ষা ব্যবস্থা নিয়ে আলোচনা সভা জঙ্গিপুরে 

0

হান্নান সেখ, টিডিএন বাংলা, জঙ্গিপুর : জঙ্গীপুর মহকুমাস্তরীয় মাদ্রাসা শিক্ষকদের নিয়ে একটি বর্তমান সময়োপযোগী আলোচনা অনুষ্ঠিত হয়ে গেলো তেঘরী মডার্ন মাদ্রাসা শিক্ষা কেন্দ্রে । আলোচনার বিষয় ছিলো ‘বর্তমান মাদ্রাসা শিক্ষা ব্যবস্থার দুরাবস্থা ও তার উত্তরণের দিশা’।ব্যবস্থাপনায় ছিল মাদ্রাসা শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতি।

এই আলোচনায় অংশগ্রহণ করেন সমিতির সভাপতি ও নাচনা হাই মাদ্রাসার প্রাক্তন শিক্ষক সৈয়দ নুরে খোদা, কাবিলপুর সিনিয়র মাদ্রাসার সুপার ফরমান আলি, সুলতানপুর আলিয়া সিনিয়র মাদ্রাসার সহকারী শিক্ষক মোঃ মঞ্জুর আলম, জঙ্গীপুর মুনিরিয়া হাই মাদ্রাসার প্রাক্তন শিক্ষক আব্দুল খালেক ও তেঘরী মডার্ন শিক্ষা কেন্দ্রের প্রধান শিক্ষক মোঃ মইদুল ইসলাম। এছাড়া বিভিন্ন মাদ্রাসা থেকে আগত প্রায় শতাধিক শ্রোতা শিক্ষক ।

উপরোক্ত আলোচনায় বিভিন্ন বক্তা তাদের বক্তব্য তুলে ধরেন। প্রথমে বক্তব্য দিতে গিয়ে ফরমান আলি বর্তমান সরকারের মাদরাসা প্রতি অনীহার কথা তুলে ধরেন। তিনি বলেন,”বর্তমান শিক্ষামন্ত্রী আলোচনার জন্য কোনো সময় দিচ্ছেন না সমিতিকে।”মোঃ মইদুল ইসলাম বলেন,” আর.টি.ই. অনুযায়ী কোনো মাদ্রাসায় পর্যাপ্ত শিক্ষক নেই। মাদ্রাসা কমিশনের কমিটিগুলোকেও অকেজো করে রাখা হয়েছে।বর্তমান সরকারের সদিচ্ছার বড়ই অভাব। ডি.এম.ই. অনুমোদন প্রাপ্ত এস.এস.কে. ও এম. এস.কে.গুলিকে বিগত সরকার তিন বছর অন্তর যে ৫% ইনক্রিমেন্ট দেবার কথা বলেছিলো  তাও বর্তমান সরকার দিচ্ছে না।”মোঃ মঞ্জুর আলম বলেন,”মাদ্রাসায় নিয়োগ বন্ধ, ট্রান্সফারও বন্ধ।তিনি এম.এস.কে. ও এস.এস.কে. -র শিক্ষকদের সাম্মানিক ভাতা দেওয়ার দাবি করেন।”