মুর্শিদাবাদে বিশ্ববিদ্যালয়ের দাবিতে আজ থেকে ফের পদযাত্রা শুরু 

0

ইমাম সাফি, টিডিএন বাংলা, মুর্শিদাবাদ : ভারতবর্ষের অন্যতম ঐতিহাসিক জেলা মুর্শিদাবাদ । এক সময় এই মুর্শিদাবাদ বাংলা, বিহার ওড়িস্যার রাজধানী ছিল । সেই মুর্শিদাবাদ আজ অন্যতম পিছিয়ে পড়া জেলা ।পশ্চিমবঙ্গের অন্যান্য জেলায় বিশ্ববিদ্যালয় থাকলেও মুর্শিদাবাদে নেই একটিও বিশ্ব বিদ্যালয় । দীর্ঘদিন ধরে বিশ্ব বিদ্যালয়ের দাবিতে আন্দোলন চললেও আজও মুর্শিদাবাদে বিশ্ব বিদ্যালয় তৈরি হইনি । এই বঞ্চনার প্রতিবাদে আজ শনিবার থেকে ফের দুইদিন ব্যাপী পদযাত্রা  করবে ফোরাম ফর ইউনিভার্সিটি ইন মুর্শিদাবাদ নামে সম্পূর্ণ অরাজনৈতিক সংগঠন । রঘুনাথগঞ্জ থেকে শুরু হয়ে লালগোলায় গিয়ে শেষ হওয়ার কথা পদযাত্রা।

পদযাত্রা প্রসঙ্গে ফোরামের সভাপতি বিশিষ্ট আইনজীবী মোজাম্মেল হক  জানান , ২০০৭ সাল থেকেই বিভিন্ন রাজনৈতিক সংগঠন মুর্শিদাবাদে বিশ্ববিদ্যালয়ের জন্য আন্দোলন করে যাচ্ছে।  সাম্প্রতিক সময়ে এসআইও নামে একটি সংগঠন বিশ্ব বিদ্যালয়ের দাবি নিয়ে বিধানসভা অভিযানের করলে মুর্শিদাবাদবাসীকে  আশা প্রদান করা হয়।  তার তিন চার্ দিন পরেই বিধানসভায় তিনটি বিশ্ববিদ্যালয় বিল পাশ করা হয়। ২৮শে নভেম্বর জানিয়ে দেওয়া  হয় এই জেলায় বিশ্ববিদ্যালয় গঠনে সরকারের কোন পরিকল্পনা নেই। আমরা মুর্শিদাবাদবাসি এতে অপমানিত বোধ করি। ফলে আমরা অসংগঠিত ভাবে সম্পূর্ণ অরাজনৈতিকভাবে বিশ্ববিদ্যালয়ের দাবিতে দলমত, জাতি ধর্ম  নির্বিশেষে দাবি নিয়ে  প্রাথমিক ভাবে ফরাক্কা থেকে জঙ্গিপুর পর্যন্ত পথযাত্রা শুরু করি। তারপর আবার একটা ফোরাম গঠন করে জঙ্গিপুর থেকে লালগোলা পর্যন্ত পদযাত্রার ব্যবস্থা করছি।


অন্যদিকে বিশ্ব বিদ্যালয়ের দাবিকে সমর্থন জানিয়ে ছাত্র সংগঠন ক্যাম্পাস ফ্রন্ট অফ ইন্ডিয়া । ফ্রন্টের রাজ্য সভাপতি আব্দুল আজিজ   জানান, পশ্চিবঙ্গের অন্যান্য জেলায় একাধিক বিশ্ববিদ্যালয় থাকলেও স্বাধীনতার এতটা বছর পার হলেও মুর্শিদাবাদে বিশ্ব বিদ্যালয় হয়নি, যা অতিব দু:খজনক। আমরা এর আগেও বিশ্ববিদ্যালয়ের দাবি নিয়ে আন্দোলন করেছি সেই সাথে ফোরামের নেতৃত্বে শনিবারের এই পদযাত্রায় আমাদের কর্মী সমর্থকদের উপস্থিত থাকার নির্দেশ দিয়েছি।


আবার ফোরামের এর আন্দোলনকে নৈতিকভাবে সমর্থন জানিয়েছেন ছাত্র সংগঠন  এসআইও এর জেলা সভাপতি সাদিকুর রহমান ।তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের দাবিতে  ঐক্যবদ্ধভাবে যে কোন আন্দোলনকে আমরা সমর্থন জানায় । বিগত দিনে বিশ্ববিদ্যালয়ের দাবি নিয়ে জেলা তথা রাজ্য জুড়ে যেভাবে ঝড় তুলেছিলো এসআইও, ঠিক তেমনি আগামী দিনেও  বিশ্ববিদ্যালয়ের দাবিকে সামনে রেখে বিভিন্ন কর্মসূচি নেওয়া হবে বলে।

মুর্শিদাবাদের বিশ্ববিদ্যালয়ের দাবিতে ফোরামের নেতৃত্বে আন্দোলনে জাতি ধর্ম নির্বিশেষে সকলকে উপস্থিত থাকার আহব্বান জানিয়েছেন  পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়ার রাজ্য সাধারণ সম্পাদক ড. মিনারুল সেখ।