ডান হাতের মধ্যমা ও তর্জনী নেই, কিভাবে মাধ্যমিক দিচ্ছে দিনমজুর কন্যা সান্তনা!

0

মিরাজুল মল্লিক, টিডিএন বাংলা, গোঘাট:অনেক মানুষ জন্ম থেকেই নানা প্রতিবন্ধকতা নিয়ে জীবন সংগ্রামে জয়ী হয়। হুগলীর গোঘাটের মান্দরণ গ্রমের ভুঁইয়া পাড়ার সান্তনা রায়। তার দুটি পা-ই অকেজো। একটি স্বাভাবিকের তুলনায় অনেক সরু তো অন্যটি অতিরিক্ত মোটা। শুধু তাই নয়, পায়ের পাতা গুলিও বিকৃত। এছাড়া ডান হাতের মধ্যমা ও তর্জনী দুটিও তার নেই। ফলে আঙুলের ফাঁকে কলম ধরে লেখার সুযোগ নেই। তবুও হাল ছাড়তে নারাজ সান্তনা।

ছোটো থেকেই ভীষন ইচ্ছা পড়াশোনা করে নিজের পায়ে দাঁড়াবে সান্তনা। এবছর গড়মান্দরণ হাইস্কুল থেকে মাধ্যমিক দিচ্ছে সে। বাবা বিশ্বনাথ রায় সাইকেলে করে পরীক্ষা কেন্দ্রে নিয়ে যায়। প্রতিবন্ধকতার কারণে মেয়ে রাইটারের সুবিধাও পাচ্ছে বলে জানিয়েছেন বাবা। বাবা বিশ্বনাথ রায় দিনমজুরি করে সংসার চালান।

মা চন্দনা রায় মেয়ের জন্য স্বপ্ন দেখেন। টিডিএন বাংলাকে বিশ্বনাথ রায় বলেন, ‘মাত্র চার কাঠা চাষের জমি আছে। ওই জমি থেকে যেটুকু আয় হয় তাতে সংসার চলেনা। তাই দিনমজুরি করতে হয়। পরীক্ষার দিনগুলিতে তাও বন্ধ। মেয়েকে টিউশন দেওয়ার মতো অর্থ নেই। পড়াশোনা নিজে নিজেই করে মেয়ে।’ সান্তনার ইচ্ছে আগামী দিনে সে শিক্ষিকা হবে।