ন্যাশনাল সেমিনার অনুষ্ঠিত হল অরঙ্গাবাদ বিএড কলেজে

0

সাদিকুল সেখ, টিডিএন বাংলা, সুতি : রবিবার “দ্য ইম্প্যাক্ট অফ গ্লোবালাইজেসন এন্ড টেকনোলজি ইন দ্য টিচিং ইন দ্য স্কুলস” এর উপর একটি ন্যাশনাল সেমিনার অনুষ্ঠিত হল অরাঙ্গাবাদ বিএড এবং পিটিটিআই কলেজে। জাতীয় সংগীত গেয়ে অনুষ্ঠানের সূচনা করা হয়। উক্ত অনুষ্ঠানে বেনারস হিন্দু উনিভার্সিটির ডঃ জি সি ভট্টাচার্য, গভর্নমেন্ট অফ ওড়িশা থেকে ডঃ রজনীকান্ত মহাপাত্র, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ডঃ তারকনাত পান, কল্যানী বিশ্ববিদ্যালয়ের ডঃ শান্তিনাথ সরকার প্রমুখ বিশিষ্ট রা উপস্থিত ছিলেন। মঞ্চে উপবিষ্ট অতিথিগণ কে স্মারক, উত্তরীয় দিয়ে বরণ করা হয়।


সেমিনারে অধ্যাপক গৌতম পাল মহাশয় শিক্ষায় গ্লোবালাইজেসন ও টেকনোলজি উপর একটি বিশ্লেষণধর্মী ব্যাখ্যা দেন। কল্যাণী ইউনিভার্সিটির ওডিএলডিরেক্টর ফারুক আহম্মেদ বলেন, আমাদেরকে বিভেদকামী শক্তির বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। অধ্যাপক রজনীকান্ত মহাপাত্র বলেন, শিক্ষা বেসরকারি করণ ও স্বচ্ছ ভারত ভাবনাটা ৬৫ বছর পর কেন এলো? অবশেষে পশ্চিমবঙ্গ সরকারের শ্রম প্রতিমন্ত্রী জাকির হোসেন সাহেব বলেন, আমাদের পুঁথিগত শিক্ষার সাথে সামাজিক শিক্ষাটা জরুরি। তিনি আরও বলেন শিক্ষাই জাতির মেরুদন্ড।

অনুষ্ঠানের শেষ বেলায় গ্লোবালাইজেসন ও টেকনোলজির উপর বিশেষ পাঠ দেওয়া হয়। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান নাচ, গান গেয়ে সমাপ্তি ঘোষণা করেন কলেজের কো অর্ডিনেটর পিনাকী রায় মহাশয়।