রবীন্দ্র-নজরুল স্মরণে রানাঘাট বইমেলা পর্ষদ

0

মোহাম্মদ শাহবাজ, টিডিএন বাংলা রানাঘাট:  রানাঘাট বইমেলা পর্ষদের পরিচালনায় কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর এবং বিদ্রোহী কবি নজরুল ইসলামের জন্ম জয়ন্তী ও সন্ধ্যানুষ্টান অনুষ্টিত হলো রানাঘাট পৌরসভা ইউনিয়ন হলে।

আজ বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম ও রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম জয়ন্তী উপলক্ষ্যে রানাঘাটের সকল সংস্কৃতি প্রেমী মানুষদের উপস্তিতে  মহা ধুমধামের সঙ্গে এই দুই বাংলার দুই কবিকে স্মরন করলেন সকলে।

পর্ষদের সভাপতি সত্যেন্দ্রনাথ গুহের স্বাগত ভাষণ দিয়ে সভার সূচনা করেন, তারপর রবীন্দ্র শ্রদ্ধাঞ্জলীর কবিতা দিয়ে অনুষ্টান শুরু করেন কবি দেবব্রত ভট্টাচার্য। কবিতা পাঠ করেন রানাঘাটের এই সময়ের কবি দীনেশ চন্দ্র হাজরা এবং তুষার কান্তি মুখোপাধ্যায়, জামসেদ আলী, কবি নবনীতা সেন, গোপাল কৃষ্ণ দত্ত, মধুমিতা মিত্র এবং আরও অনেকে।

গান কবিতা দিয়ে সাজিয়ে কবিগুরু ও দুখু মিঞার স্মরণে অপর্ণ করা হল সঙ্গীত, আবৃত্তি। গানে ছিলেন শিল্পী শিকা চৌধুরী,বাবুল চন্দ্র দে, তিমির মিত্র, বিথিকা মিত্র, ইমন্তিকা কুন্ডু সহ আরো অনেকে। আবৃতি করে ঐশিক মুখার্জি।

অনু্ষ্ঠানে ভারত বাংলাদেশের দুই জাতীয় কবি রবীন্দ্রনাথ ও কাজী নজরুল ইসলামকে আলোচনা করা হয়। দুই কবির  শিল্পকর্মের মাধ্যমে বাঙ্গালির কাছে বেঁচে থাকবেন আজীবন এমনি আশা ব্যক্ত করে এদিনের আলোচনা শেষ হয়।