আধার ইস্যুতে সংসদে গৃহীত আইনকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে ধাক্কা রাজ্যের

0

টিডিএন বাংলা ডেস্কঃ আধার মামলা নিয়ে সোমবার শীর্ষ আদালতে রোষের মুখে পড়ল রাজ্য সরকার। সুপ্রিম কোর্ট এদিন রাজ্যের কাছে প্রশ্ন করে, সংসদে পাস হওয়া একটি আইনে কীভাবে রাজ্য সরকার চ্যালেঞ্জ করে?

 

আধার নিয়ে রাজ্য সরকারের করা মামলার শুনানিতে এদিন শীর্ষ আদালত জানায়, আধার আইনকে কেউ ব্যক্তিগতভাবে চ্যালেঞ্জ করতে পারে। কিন্তু রাজ্য সরকার ওই কাজ করতে পারে না।

 

উল্লেখ্য, কেন্দ্র সরকার সামাজিক ও জনকল্যাণমূলক প্রকল্পগুলিতে আধার সংযুক্তিকরণ বাধ্যতামূলক করে। এবিষয়ে রাজ্য সরকার কেন্দ্রের বিরোধিতা করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। পাশপাশি মোবাইল নম্বরের সঙ্গেও আধার সংযুক্তিকরণের বিরোধিতা করে মমতা বন্দোপাধ্যায়ের সরকার। কিন্তু শীর্ষ আদালত রাজ্যকে জানিয়ে দেয়, কেন্দ্রের পাশ করা কোনও আইনকে রাজ্য সরকার চ্যালেঞ্জ করতে পারে না। এমনকী রাজ্যের এই পদক্ষেপ যুক্তরাষ্ট্রীয় কাঠামোর বিরোধী বলেও এদিন মন্তব্য করেছে শীর্ষ আদালত।

 

এদিন সর্বোচ্চ আদালতে রাজ্যের আইনজীবী বলেন, কেন্দ্রের আইনে বলা হয়েছে আধার সংযুক্তিকরণ না হলে জনকল্যাণমূলক প্রকল্পগুলির সুবিধে পাওয়া যাবে না। এর জেরে রাজ্যের পড়ুয়াদের ভর্তুকি পেতে সমস্যা হচ্ছে। তাই আধারকে চ্যালেঞ্জ করা হয়েছে। সুপ্রিম কোর্ট এক্ষেত্রে রাজ্যকে সেই আবেদন সংশোধন করতে চার সপ্তাহ সময় দিয়েছে।

পাশপাশি মোবাইলের সঙ্গে আধার ‌যোগ করা নিয়ে কেন্দ্রের নির্দেশিকাকে চ্যালেঞ্জ করে এক সমাজকর্মী একটি মামলা দায়ের করেছেন। সে নিয়ে এদিন কেন্দ্রকে নোটিশ দেয় সুপ্রিম কোর্ট। আগামী চার সপ্তাহের মধ্যে মোবাইলের সঙ্গে আধার লিঙ্ক করা নিয়ে কেন্দ্রকে জবাব দিতে বলা হয়েছে।