কলকাতায় দুই দিনের সারাভারত শ্রমিক সম্মেলন করতে যাচ্ছে ওয়েলফেয়ার পার্টি

0

নিজস্ব সংবাদদাতা, টিডিএন বাংলা, কলকাতা: কলকাতায় দুই দিনের সারাভারত শ্রমিক সম্মেলন করতে যাচ্ছে ওয়েলফেয়ার পার্টি অফ ইন্ডিয়া। সংগঠনের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী বছরের ৭ ও ৮ জানুয়ারি এই সম্মেলন হবে। জানা গেছে, গোটা ভারতের শ্রমিকরা ৭ জানুয়ারি রাজারহাটে ও ৮ জানুয়ারি ধর্মতলায় সভা করবে। সেখানে আফরাজুল থেকে শুরু করে কেন্দ্রীয় সরকারের শ্রমিক নীতির বিরুদ্ধে কথা বলা হবে।. ওয়েলফেয়ার পার্টির শ্রমিক সংগঠন ফেডারেশন অফ ইন্ডিয়ান ট্রেড ইউনিয়ন বা ফিটুর ডাকে মূলত দুই দিনের সম্মেলন হবে। ওয়েলফেয়ার পার্টির রাজ্য সম্পাদক সারওয়ার হাসান টিডিএন বাংলাকে বলেন,”শ্রমিকরা আজ সংকটে। তাঁদের মর্যদাকে ফিরিয়ে আনতে শ্রমিকদের সংঘবদ্ধ হয়ে মূল্যবোধের পক্ষ নিতে হবে। সরকারকে মনে রাখতে হবে, শ্রমিকরা আমাদের বন্ধু।”

তিনি আরও বলেন,”শ্রমিকদের আইনের অনুচ্ছেদ  নম্বর ২৭৪ অনুযায়ী দুর্ঘটনার  ক্ষেত্রে  কোনো দুর্ঘটনায় হাসপাতালে ৫দিনের বেশি ভর্তি থাকলে মিনিমাম ১০হাজার টাকা ক্ষতিপূরণ পাওয়া যায়। কিন্তু দুর্ঘটনায় যদি কোনো অঙ্গ পঙ্গু বা হ্যান্ডিক্যাফ হয়ে যায় সেক্ষেত্রে ৫০হাজার টাকা পর্যন্ত ক্ষতিপূরণ পাওয়া যাবে। উক্ত ব্যক্তি যদি স্থায়ীভাবে পঙ্গু বা হ্যান্ডিক্যাফ হয়ে যায় সেক্ষেত্রে তিনি মাসিক ৭৫০টাকা করে পেনশন পাবেন এবং উক্ত ব্যক্তির মৃতুর পর তার স্ত্রী বা নমিনি উক্ত পেনশনের সুবিধা পাবেন। শুধু তাই নয়, অনুচ্ছেদ নম্বর ২৭৫ অনুযায়ী, মৃত্যর ক্ষেত্রে সুবিধা কোনো নথিভুক্ত শ্রমিক কর্মসক্ষম অবস্থায় মৃত্যবরন করলে তার স্ত্রী বা নমিনি ৫০হাজার টাকা পর্যন্ত ক্ষতিপূরণ পাবেন। কিন্তু যদি দুর্ঘটনায় উক্ত ব্যক্তির মৃত্য হয় সেক্ষেত্রে দেড় লক্ষ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ পেতে পারেন।”

সংগঠনটির শ্রমিক নেতা  নইমুদ্দিন সেখ বলেন শ্রমিকদের প্রতি অত্যাচার ও  বৈষম্যকে উৎখাত করার আহ্বান জানাতে আমরা এই সম্মেলন করছি। আমরা শ্রমিকদের মধ্যে সচেতনতা তৈরি করতে চাই। সরকারি সুবিধাগুলি সম্পর্কে জানতে হবে। শ্রমিকরা ক্যান্সার, হার্টের অসুখ কিডনি সম্যসা এবং নার্ভের চিকিতসার জন্য প্রতি মাসে ২০ হাজার টাকা পর্যন্ত পেতে পারেন। হার্ট ও কিডনি অপারেশনের ক্ষেত্রে ৬০ হাজার টাকা পর্যন্ত পেতে পারেন। যন্ত্রপাতি কেনার জন্য ২০০০ টাকা চশমা কেনার জন্য ৫০০ টাকা কানে শুনতে কম পেলে কানের যন্ত্র কিনতে ৫০০০ টাকা পর্যন্ত পেতে পারেন। অনুচ্ছেদ নম্বর ২৮৯ অনুযায়ী সন্তানদের পড়াশোনার জন্য সুযোগ সুবিধা মাধ্যমিক পাশ ও একাদশ শ্রেণীতে ভর্তির ক্ষেত্রে ৪হাজার টাকা, দ্বাদশ শ্রেণীতে ৫ হাজার টাকা। উচ্চমাধ্যমিক পাস ও গ্র্যাজুয়েশন ভর্তির ক্ষেত্রে  ৬ হাজার টাকা পোস্ট গ্র্যাজুয়েট ভর্তির ক্ষেত্রপোস্ট গ্র্যাজুয়েট ভর্তির ক্ষেত্রে ৮ হাজার টাকা এবং ৩ মেডিকেল বা ইঞ্জিনিয়ার, এম বি এ , সি এ  ক্ষেত্রে ৩০ হাজার টাকা পর্যন্ত পেতে পারেন। ৬ মাসের উর্ধে নাম নথিভুক্ত থাকলে বা পোশাক কেনার জন্য ৩০০০ টাকা পর্যন্ত পেতে পারেন। নিজের বিয়ে বা মেয়ের বিয়ে র জন্য ১০হাজার টাকা পর্যন্ত পেতে পারেন। এক্ষেত্রে কমপক্ষে এক বছর পর্যন্ত নাম নথিভুক্ত থাকতে হবে। কন্য সন্তান জন্মগ্রহনের ক্ষেত্রে ১০ হাজার টাকা পর্যন্ত পেতে পারে।”

এই দুইদিনের সম্মেলনে কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকবেন। দশ হাজার শ্রমিক সম্মেলনে অংশ নেবন বলে ওয়েলফেয়ার পার্টির নেতারা দাবি করছেন।

tdn_bangla_ads