গোটা বিশ্বের আপডেট মানেই মুবাশশির, প্রতিবন্ধকতাকে পিছনে ফেলে বসছে মাধ্যমিকে

0

তৌসিফ আহমেদ ফায়সাল, টিডিএন বাংলা, ইসলামপুর: শারীরিক প্রতিবন্ধী হলেও মুবাশশির মেধাবী ছাত্র বলেই পরিচিত। এক নিমেষেই তার কাছে পাওয়া যায় দেশ বিদেশের সমস্ত খবর। রাজনীতি থেকে খেলা, তুরস্ক থেকে আমেরিকা গোটা বিশ্বের খবরের আপডেট পেতে তার কাছে ছুটে আসে আট থেকে আশি সকলেই। সারাক্ষণের সঙ্গী বলতে পুরনো যুগের সেই মাধ্যম রেডিও। সাথে পেপারও পড়ে নিয়মিত। ইসলামী সঙ্গীতের দিকেও ঝোঁক রয়েছে মুবাশশিরের। বেশ কয়েকটি সঙ্গীত সে নিজে রচনা করেছে ও সুর দিয়েছে।

নিজের পায়ে হাঁটা চলা করতে পারে না।  ট্রাই সাইকেলই ভরসা। এতেই স্কুল সহ অন্যান্য জায়গায় যাওয়া। তেমন শক্তি পায় না হাতে।  সমস্ত প্রতিবন্ধকতাকে উতরে এবার মাধ্যমিক পরীক্ষার বসছে আসেম মুবাশশির আলম। বাড়ি তার মুর্শিদাবাদের ইসলামপুর থানার নশিপুর গ্রামে। পিতা মো শামসুল আলম একজন শিক্ষাবন্ধু।

ছোটবেলায় নশিপুর প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা লাভ করে মুবাশশির। তারপর ভর্তি হয় বাড়ির কাছের নশিপুর হাই মাদ্রাসায়। পরীক্ষার সেন্টার পড়েছে বাড়ি থেকে ১০ কিমি দূরে সারাংপুর হাই মাদ্রাসায়। কিভাবে পরীক্ষা দিতে যাবে এটাই এখন তার ভাবনা।

হাতে শক্তি কম পাওয়ার লেখার জন্য রাইটার নিয়োগ করা হবে কিনা তা নিয়ে ভাবনা ছিল। শেষমেশ সিদ্ধান্ত নেওয়া হয়েছে ও নিজেই লিখবে। সেই জন্য সময় একটু বেশি দেওয়ার আবেদন জানানো হয়েছে বোর্ডে। মুবাশশিরের দুচোখে স্বপ্ন প্রতিবন্ধকতাকে জয় করে বহুদূর এগিয়ে যাবার।