আজ মুর্শিদাবাদে মমতা : নানা প্রকল্পের পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের আশায় জেলাবাসী

0

নিজস্ব সংবাদদাতা, টিডিএন বাংলা, মুর্শিদাবাদ : আজ সোমবার। মুর্শিদাবাদ সফরে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর কিছুক্ষণের মধ্যে বহরমপুর এসে পৌছাবেন তিনি। মমতা বন্দ্যোপাধ্যায়ের সফর কে ঘিরে সাজো সাজো রব জেলায়। মুখ্যমন্ত্রীর ছবি রাস্তায় রাস্তায় টাঙিয়ে মুর্শিদাবাদে মমতাকে ওয়েলকাম জানাচ্ছে জেলাবাসী। আজ তিনি বহরমপুর স্টেডিয়ামে একাধিক প্রকাল্পের ঘোষণা সহ নানা উন্নয়ন মুলক কাজের শিলান্যাস করবেন। করবেন সবুজ সাথীর সাইকেল বিতরনও। তারপরেই রবীন্দ্র সদনে প্রশাসনিক বৈঠক হওয়ার কথা।

Advertisement
head_ads

এদিকে এবারের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সফর কে ঘিরে একটা নতুন উন্মাদনা সৃষ্টি হয়েছে জেলাবাসীর মনে।মুর্শিদাবাদের মতো এত বড় একটি জেলায় এই সফরেই বিশ্ববিদ্যালয়য়ের ঘোষনা দিবেন এই আশাতে অপেক্ষামান জেলার হাজার হাজার শিক্ষার্থী। ইতিমধ্যেই মমতা কে মুর্শিদাবাদে ওয়েলকাম জানিয়ে বিশ্ববিদ্যালয়ের দাবিতে ফের উত্তাল হয়েছে সোশ্যাল মিডিয়া। এত আন্দোলনের পরেও আর কিভাবে আন্দোলন করলে জেলাবাসীর মনের আশা তথা ন্যায্য অধীকার ফিরে পাবে তা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে।

সম্প্রতি ছাত্র সংগঠন এস.আই.ও’র বিধানসভা অভিযানের পর রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জেলায় বিশ্ববিদ্যালয় নিয়ে মুখ্যমন্ত্রীর সাথে কথা বলার আশ্বাস দিয়েছিলেন। কিন্তু তার চার মাস অতিবাহীত হলেও আন্দোলনের পর এই প্রথম মমতা বন্দ্যোপাধ্যায় উন্নয়নের ঝুড়ি নিয়ে মুর্শিদাবাদ সফরে আসছেন। ফলে স্বভাবতই আজ জেলায় বিশ্ববিদ্যালয়ের ঘোষনা করবেন মমতা বন্দ্যোপাধ্যায়, এই আশায় তাকিয়ে রয়েছেন ছাত্র সংগঠনটির জেলা নেতৃত্ব। সংগঠনের জেলা সভাপতি সাদিকুর রহমান জানান, আমাদের আন্দোলনের জেরে শিক্ষামন্ত্রী বলেছিলেন মমতার সাথে আলোচনা করা হবে। কিন্তু এখনও সেই আলোচনা নিয়ে সেরকম কোনো প্রতিক্রিয়া পাওয়া যায় নি। আজ যেহেতু জেলায় মমতা বন্দ্যোপাধ্যায় সফরে আসছেন, ফলে আশা করছি আজই তিনি মুর্শিদাবাদে বিশ্ববিদ্যালয়ের ঘোষনা করবেন। কিন্তু যদি আজও মুর্শিদাবাদে বিশ্ববিদ্যালয়ের ঘোষনা না করেন তাহলে আপনারা কি করবেন? টিডিএন বাংলার প্রশ্নের উত্তরে ওই ছাত্র নেতার দাবি, কিছুদিনের মধ্যেই জেলায় ফের বড় আন্দোলনে নামবে এস.আই.ও। তখন সরকারকে বিশ্ববিদ্যালয় দিতে বাধ্য করবে জেলাবাসী।

একই আশা পোষন করেছেন মুর্শিদাবাদে বিশ্ববিদ্যালয় আন্দোলনের আরেক নেতা ফোরাম ফর ইউনিভারসিটি ইন মুর্শিদাবাদের সভাপতি আইনজীবি মোজাম্মেল হক। তিনি জানান, আজ আমরা প্রতীক্ষমান হয়ে বসে রয়েছে বিশ্ববিদ্যালয় পাওয়ার আশায়। যদি আজ মমতা বিশ্ববিদ্যালয় না দেন তাহলে ফের জেলাজুড়ে আন্দোলনে নামার হুমকি দেন তিনি।

আন্দোলনের কথা ও আগামী পঞ্চায়েত ভোট কে মাথায় রেখে জেলাবাসীর কি সেই আশা করবেন মুখ্যমন্ত্রী? অপেক্ষায় জেলার আমজনতা।

head_ads