তালাক বিল সংশোধন সহ বহু বিবাহ বন্ধের দাবিতে কলকাতায় মিছিল মহিলাদের

0
আন্দোলনকারীরা লোক সভায় পাশ হওয়া তালাক বিল নিয়ে প্রশ্ন তোলেন। এদিন আন্দোলনকারীদের পক্ষ থেকে প্রশ্ন করা হয়, এই বিলে কিছু অসচ্ছতা রয়েছে। খোরপোশ কে ঠিক করবে এবং তার পরিমাণ কীসের ভিত্তিতে ঠিক হবে?জেলে থাকলে অভিযুক্ত কীভাবে খোরপোশ মেটাবে? অভিযুক্তের আয়ের সূত্রে স্বচ্ছতা রাখতে কী পদক্ষেপ
নেওয়া হবে? সাউথ কলকাতা সোসাইটি ফর এমপাওয়ারমেন্ট অফ উইমেন-এর সম্পাদিকা আফরোজা খাতুন টিডিএন বাংলাকে বলেন, “মৌখিক তালাক বন্ধ করে আদালতের মাধ্যমে বিবাহ বিচ্ছেদের আইন চালু করতে হবে। উত্তরাধিকার সম্পত্তির সমান অধিকার দিতে হবে। তালাকপ্রাপ্ত মহিলাদের স্বনির্ভর করার প্রকল্প চালু করতে হবে। এই মূল দাবি নিয়ে আমরা লড়াই করছি ২০১০ সাল থেকে। তাতক্ষণিক তিন তালাক বন্ধের আইন হবে শুনে আশার আলো দেখছিলাম। কিন্তু তাও হলো না এবং বিলেও কোন স্বচ্ছতা নেই।”
বিলে জেন্ডার জাস্টিস বা সমান অধিকার নেই বলেও অভিযোগ আন্দোলকারীদের। পিতৃন্ত্রের আবর্তেই তালাক বিল আটকা পড়ল বলে মনে করছেন অনেকে। আন্দোলকারীদের প্রশ্ন,আদালতের মাধ্যমে‌ বিবাহ বিচ্ছেদ ঘটানোর আইন না করে মুসলিম মহিলাদের সাংবিধানিক অধিকার থেকে বঞ্চিত করা হল না কি?
তালাক বিল নিয়ে একাধিক প্রশ্নের পাশাপাশি এদিন মহিলারা বহু বিবাহ বন্ধের দাবি জানায়। আন্দোলকারীরা দত্তক আইন চালু,তালাকপ্রাপ্ত, স্বামীপরিত্যক্ত ও বিধবা মহিলাদের স্বনির্ভর করার প্রকল্প চালু করারও দাবি তোলে।
head_ads