আফ্রিকান সফরের দল ঘোষনা, জাতীয় টেস্ট দলে ডাক পেলেন জসপ্রিত বুমরাহ

স্পোর্টস ডেস্ক, টিডিএন বাংলা : ওয়ানডে অভিষেকের পর খেলে ফেলেছেন ২৮টি ম্যাচ। টি-টোয়েন্টি আরও ২টি বেশি। মোট ৩০টি টি-টোয়েন্টি খেলেছেন উদীয়মান পেসার জসপ্রিত বুমরাহ; কিন্তু এতগুলো ম্যাচ খেলার পরও টেস্টে ডাক পাচ্ছিলেন না তিনি। অবশেষে বুমরাহর ক্যারিয়ারে সেই মাহেন্দ্রক্ষণ চলে এলো। তিনি ডাক পেয়ে গেলেন জাতীয় টেস্ট দলে।

সোমবার দক্ষিণ আফ্রিকা সফরের জন্য ১৭ জনের দল ঘোষণা করে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। দক্ষিণ আফ্রিকায় তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারত। ৫ জানুয়ারি থেকে কেপটাউনে শুরু হবে প্রথম টেস্ট। ১৭ জনের এই দলে আবারও ডাকা হয়েছে উইকেটরক্ষক ব্যাটসম্যান পার্থিব প্যাটেলকেও।

বুমরাহ ভারতীয় দলের প্রথম সেরা পাঁচজন পেসারের মধ্যে অন্যতম। হার্দিক পান্ডিয়ার সঙ্গে ভারতীয় দলের অলরাউন্ডারের জায়গাও ভাগাভাগি করে নেবেন; কিন্তু ১৭ জনের দলে ডাক পেলেও প্রথম একাদশে জায়গা হবে কি না তার, তা সময়ই বলবে। একাদশে জায়গা পেতে তাকে কঠিন লড়াই করতে হবে- এটাই স্বাভাবিক।

যদিও সাম্প্রতিক সময়ে বুমরাহ কোনো প্রথম শ্রেণির ম্যাচ খেলেননি। গত জানুয়ারিতে গুজরাটের হয়ে রঞ্জি ট্রফির সেমিফাইনাল খেলেছিলেন ঝাড়খণ্ডের বিপক্ষে। এই মওসুমে তিনি একটিও ম্যাচ খেলেননি। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি-টোয়েন্টি খেলার পর তিনি কাটিয়েছেন ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমিতে। এই বছর দারুণ ফর্মে রয়েছেন বুমরাহ। তার দখলে এসেছে ৩৫টি উইকেট। ২০১৭তে ওয়ানডেতে তার দখলেই রয়েছে চতুর্থ সর্বোচ্চ উইকেট।

ভারতীয় দল: বিরাট কোহলি (অধিনায়ক), মুরালি বিজয়, লোকেশ রাহুল, শিখর ধাওয়ান, চেতেশ্বর পুজারা, অজিঙ্কা রাহানে (সহ-অধিনায়ক), রোহিত শর্মা, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, পার্থিব প্যাটেল, হার্দিক পান্ডিয়া, ভুবনেশ্বর কুমার, মোহাম্মদ শামি, ইশান্ত শর্মা, উমেশ যাদব, জসপ্রিত বুমরাহ।