প্রতিরোধ গড়ে শ্রীলঙ্কার ড্র, সিরিজ কোহলিদের

স্পোর্টস ডেস্ক, টিডিএন বাংলা : চতুর্থ দিন শেষে অনেকেই ভেবে বসেছিলেন কোহলিদের জয়টা সময়ের ব্যাপার। পঞ্চম দিনের শুরুতে ম্যাথিউজ ফিরে গেলে সেই বিশ্বাসটা আরও জোরাল হয়। তবে এরপরই ঘুরে দাঁড়ালো সফরকারী লঙ্কান শিবির। ধনঞ্জয়া ডি সিলভার সেঞ্চুরি আর রোশেন ডি সিলভার হাফ সেঞ্চুরির উপর ভর করে শেষ পর্যন্ত ড্র করেই মাঠ ছেড়েছে চান্দিমাল বাহিনী। শেষ ম্যাচ ড্র করলেও সিরিজ হার এড়াতে পারেনি লঙ্কানরা। তিন ম্যাচের সিরিজ ১-০ তে জিতে নিয়েছে কোহলি বাহিনী।
নিজেদের দ্বিতীয় ইনিংসে দ্রুত গতিতে রান তুলে শ্রীলঙ্কার সামনে ৪১০ রানের বড় লক্ষ্য ছুঁড়ে দিয়েছিল ভারতীয় দল। জবাবে চতুর্থ দিন শেষে ৩১ রান তুলতেই ৩ উইকেট হারিয়ে হারের শঙ্কায় পড়ে সফরকারী দলটি। পঞ্চম দিনের শুরুতেই ১ রান করে বিদায় নেন প্রথম ইনিংসে সেঞ্চুরি পাওয়া ম্যাথিউজ।

তবে পঞ্চম উইকেটে আগের ইনিংসের আরেক সেঞ্চুরিয়ান অধিনায়ক চান্দিমালকে নিয়ে প্রতিরোধ গড়েন ধনঞ্জয়া ডি সিলভা। দুইজনে মিল গড়েন ১১২ রানের জুটি। ব্যক্তিগত ৩৬ রানে সাজঘরে ফিরে যান চান্দিমাল। দলীয় ২০৫ রানে বড় ধাক্কা সফরকারী দলটি। আহত হয়ে মাঠ ছাড়েন ধনঞ্জয়া ডি সিলভা। এর আগে তুলে নেন দুর্দান্ত সেঞ্চুরি।

 

ধনঞ্জয়া ডি সিলভা মাঠ ছাড়লে কিছুটা চিন্তিত হয়ে পড়ে লঙ্কান শিবির। তবে ডিকভিলাকে সঙ্গে নিয়ে ৯৪ রানের জুটি গড়ে বাকি সময়টা ভালো মতই পাড় করেন দেন রোশন ডি সিলভা। ফলে ড্র তেই শেষ হয় আলোচিত দিল্লি টেস্ট।
এর আগে বিরাট কোহলির ডাবল ও বিজয়ের সেঞ্চুরির উপর ভর করে নিজেদের প্রথম ইনিংসে ৫৩৬ রান করে ইনিংস ঘোষণা করে টিম ইন্ডিয়া। নিজেদের প্রথম ইনিংসে ম্যাথিউজ ও চান্দিমালের সেঞ্চুরিতে শ্রীলঙ্কা করে ৩৭৩ রান। আর কোহলি নিজেদের দ্বিতীয় ইনিংসে ২৪৬ করে ইনিংস ঘোষণা করেন। ৪১০ রানের জবাবে শ্রীলঙ্কা পঞ্চম দিন শেষ করে ৫ উইকেট হারিয়ে ২৯৯ রান।

৩য় টেস্ট, দিল্লী

টস-ভারত (ব্যাটিং)
ভারত ১ম ইনিংস ৫৩৬/৭ ডিক্লে. (কোহলি ২৪৩, বিজয় ১৫৫, রোহিত ৬৫, সান্দাকান ৪/১৬৭) ও ২য় ইনিংস ২৪৬/৫ ডিক্লে. (ধাওয়ান ৬৭, কোহলি ৫০, রোহিত ৫০, গামাগে ১/৪৮, লাকমাল ১/৬০)
শ্রীলঙ্কা ১ম ইনিংস ৩৭৩ অল-আউট (চান্ডিমাল ১৬৪, ম্যাথিউস ১১১; অশ্বিন ৩/৯০, ইশান্ত ৩/৯৮) ও ২য় ইনিংস ২৯৯/৫ (ধনঞ্জয়া ১০৯, রোশেন ৭৪*, ডিকভেলা ৪৪*, জাদেজা ৩/৮১)
ফল : ম্যাচ ড্র, ভারত ১-০তে সিরিজ জয়ী