সামরিক অভ্যুত্থান – এর প্রচেষ্টায় রাজ্যে সেনা মোতায়েন : অভিযোগ মমতার

সামাউল্লাহ মল্লিক, কলকাতা : রাজ্যের কিছু জেলায় হঠাৎ করে সেনা মোতায়েনের অভিযোগ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উনি বলেন রাজ্যের প্রায় সমস্ত টোল ট্যাক্স পয়েন্টে আর্মি জওয়ানদের মোতায়েন করা হচ্ছে। এমন করার আগে কেন্দ্র সরকারের উচিত ছিল রাজ্য সরকারের অনুমতি নেওয়া। কেন্দ্র সরকারের এই পদক্ষেপকে সেনা অভ্যুত্থানের অপ-প্রচেষ্টা বলে আখ্যা দিয়ে একের পর এক ট্যুইট করেন মুখ্যমন্ত্রী।  নবান্নেও সেনা মোতায়েন নিয়ে ক্রুদ্ধ মমতা বলেন, “ডেমোক্রেসি রক্ষার্থে আমি ততক্ষণ আমার অফিস থেকে যাবনা যতক্ষন না সেনা সরিয়ে নেওয়া হয়।” শেষ পর্যন্ত সেনা হটি য়ে নিলে তিনি অফিস ছাড়েন।
মমতা বন্দ্যোপাধ্যায় এবং রাজ্য পুলিশের অভিযোগ, রাজ্যের ১৭টি জেলায় হাইওয়ে এবং প্রধান জায়গাগুলিতে সেনা মোতায়েন করা হয়েছে।  এরজন্য অনুমতি তো দূরে থাক ইনফরমেশন ও দেওয়া হয়নি সেনার পক্ষ থেকে।
রাজ্য সরকারের অভিযোগের পর সেনার পক্ষ থেকে জানানো হয় যে  এটি একটি রুটিন এক্সারসাইজ মাত্র। সেনা আরো জানায় দুই বছর অন্তর পুরো দেশের টোল বুথের ডাটা কালেকশন এক্সারসাইজ এর জন্য টোল বুথে সেনা মোতায়েন করা হয়। এতে চিন্তা করার কোন বিষয় নেই। এটা রাজ্য সরকারের আদেশ অনুযায়ীই করা হয়। একটি ট্যুইটে আর্মি জানায়, “সমস্ত উত্তর – পূর্ব রাজ্যগুলিতে এই এক্সারসাইজ চলছে। আসামে ১৮, অরুণাচললে ১৩, পশ্চিমবঙ্গে ১৯, নাগাল্যান্ডে ৫, ত্রিপুরা এবং মিজোরামেও এই এক্সারসাইজ চলছে।”

 

picsart_12-02-10-37-44picsart_12-02-10-35-59 picsart_12-02-10-36-44

মন্তব্য করুন -